সোমবার, ২৬ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা

নতুন সৌদি বাদশাহর সঙ্গে আজই ওবামার সাক্ষাৎ

নতুন সৌদি বাদশাহর সঙ্গে আজই ওবামার সাক্ষাৎ

ফাইল ছবি

সৌদি আরবের নতুন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সউদের সঙ্গে আজই সাক্ষাৎ করছেন ভারত সফররত মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তাই  ভারত সফর সংক্ষিপ্ত করে আজ বিকালে ভারত ছাড়ছেন ওবামা। অথচ ২৭ জানুয়ারি পর্যন্ত ভারতে থাকার কথা ছিল ওবামার। কিন্তু সৌদি বাদশাহ আবদুল্লাহ বিন আল সউদের মৃতুর পরিপ্রেক্ষিতে ভারত সফরে রওনা হওয়ার ঠিক আগ মুহুর্তে ওবামার ভারত সফর সংক্ষিপ্ত করা হয়। হোয়াইট হাউসের পক্ষ থেকে শনিবারই একথা জানিয়ে দেওয়া হয়েছে। খবর এপির

হোয়াইট হাউসের মুখপাত্র যোশ আর্নেস্ট বলেন, 'প্রেসিডেন্ট বারাক ওবামা মঙ্গলবার [আজ] সৌদির নতুন বাদশাহ সালমান ও দেশটির অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাত করে অামেরিকানদের পক্ষ থেকে বাদশাহ আবদুল্লাহর মৃতুতে তার সমবেদনা প্রকাশ করবেন।'

ভারত সফরের লক্ষ্যে এয়ার ফোর্স ওয়ানে থেকেই বাদশাহ সালমানকে ওবামা ফোন করেছেন বলেও আর্নেস্ট জানান। এর আগে অবশ্য ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন আমেরিকানদের পক্ষে আবদুল্লাহর মৃতুতে সৌদি সফরে যাওয়ার কথা ছিল।

এদিকে, দ্বিতীয়বার ভারত সফরে এসেও তাজমহল পরিদর্শনে যাওয়া হলো না ওবামা ও মিশেলের। কারণ আগামীকাল তাজমহল পরিদর্শনের লক্ষ্যে তাদের আগ্রায় যাওয়ার কথা ছিল। এর আগে ২০১০ সালে প্রথম ভারত সফরে এসেও তাজমহল দেখা হয়নি ওবামার। তাই দ্বিতীয়বার ভারত সফরেও তা পরিদর্শনে যেতে মিস করলেন ওবামা।

অপরদিকে, ভারতের প্রজাতন্ত্র দিবসের মূল আকর্ষণ প্যারেড পরিদর্শন সমাপ্ত করেছেন ওবামা। আজ দুপুরে রাষ্ট্রপতি প্রণব মুখার্জি দেওয়া সংবর্ধনায় যোগ দিচ্ছেন ওবামা। এরপর নরেন্দ্র মোদিকে নিয়ে ব্যবসায়ীদের একটি সম্মেলনে ভাষণ দেবেন মার্কিন প্রেসিডেন্ট ওবামা। তারপর আজ বিকালের দিকেই ওবামার ভারত ছাড়ার কথা রয়েছে।

বিডি-প্রতিদিন/ ২৬ জানুয়ারি ২০১৫/শরীফ

সর্বশেষ খবর