মঙ্গলবার, ২৭ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা

সাবেক মার্কিন গোয়েন্দা অভিযুক্ত!

সাবেক মার্কিন গোয়েন্দা অভিযুক্ত!

ইরানের পারমাণবিক প্রকল্প ধ্বংসে যুক্তরাষ্ট্রের কর্মপরিকল্পনা ফাঁসের দায়ে সিআইএ’র (সেন্ট্রাল ইনভেস্টিগেশন এ্যাজেন্সি) এক সাবেক কর্মকর্তাকে অভিযুক্ত করেছে দেশটির আদালত। ভার্জিনিয়ার আলেকজান্দ্রিয়ার একটি আদালতে সোমবার জেফরি স্টার্লিংয়ের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদক জেমস রাইজেনের কাছে গোপন তথ্য ফাঁসের দায়ে স্টার্লিংয়ের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। তবে নিজের বিরুদ্ধে উত্থাপিত নয়টি অভিযোগই অস্বীকার করেছেন স্টার্লিং। এদিকে, রাইজেন এ বিষয়ে তার সূত্র উল্লেখ করতে অস্বীকৃতি জানিয়েছেন। তিনি বলেছেন, প্রয়োজনে জেলে যাবেন কিন্তু সূত্রের নাম প্রকাশ করবেন না। রাইজেনের এ অবস্থানের পর তাকে সাক্ষ্য দেওয়ার জন্য ডাকেনি আদালত। রাইজেন তার ‌'স্টেট অব ওয়ার' বইতে ইরানের পারমাণবিক প্রকল্প ভণ্ডুলে যুক্তরাষ্ট্রের গোপন পরিকল্পনার বিষয়টি প্রকাশ করেন। ওই বিষয়ে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কন্ডোলিৎসা রাইসের সাক্ষ্যও রাইজেনের কাছে ছিল। তবে প্রসিকিউটররা স্টার্লিংয়ের (ডাকনাম মার্লিন) বিরুদ্ধে প্রত্যক্ষ কোনো প্রমাণ উপস্থাপন করতে পারেননি। কিন্তু অবস্থা বিবেচনায় তাকে অভিযুক্ত করা হয়েছে বলে উল্লেখ করেছেন।

স্টার্লিংয়ের আইনজীবীরা রাইজেনের সঙ্গে তার নিয়মিত ফোনে কথা ও ই-মেইল আদান-প্রদানের বিষয়টি স্বীকার করেছেন। তবে ইরানের পারমাণবিক প্রকল্প ধ্বংসে যুক্তরাষ্ট্রের নেওয়া পরিকল্পনার বিষয়ে কোনো কথা হয়নি বলে উল্লেখ করেছেন। আইনজীবীরা জানিয়েছেন, তথ্য-প্রমাণে দেখা যাচ্ছে কংগ্রেস ভবনের যে সকল কর্মকর্তাদের এ বিষয়ে জানানো হয়েছে তাদের মধ্য থেকেই কেউ এটি ফাঁস করেছে। আগামী এপ্রিলে তথ্য ফাঁসের অভিযোগে স্টার্লিংয়ের কারাদণ্ড হতে পারে। ওই রায়ের বিরুদ্ধে আপিল করার সুযোগ পাবেন তিনি।  বিবিসি, আল জাজিরা।

বিডি-প্রতিদিন/ ২৭ জানুয়ারি, ২০১৫/ রোকেয়া।

সর্বশেষ খবর