মঙ্গলবার, ২৭ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা

নেতানিয়াহুকে আনফ্রেন্ড ওবামার!

নেতানিয়াহুকে আনফ্রেন্ড ওবামার!

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ফেসবুক থেকে ‘আনফ্রেন্ড’ করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। দু’জনের মধ্যে কূটনৈতিক দ্বন্দ্ব বেড়ে যাওয়ার প্রেক্ষিতে ওবামা এ কাজ করেছেন বলে জানিয়েছে ইসরায়েলি গণমাধ্যম। তবে  
ঠিক কখন, কবে নেতানিয়াহুকে ফেসবুক থেকে ওবামা আনফ্রেন্ড করেছেন তা স্পষ্ট নয়। ধারণা করা হচ্ছে, মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার জন বোয়েনারের পক্ষ থেকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ গ্রহণ করায় নেতানিয়াহুকে বন্ধু তালিকা থেকে বাদ দিয়েছেন ওবামা।

সূত্রের বরাত দিয়ে ইরানের প্রেস টিভি জানিয়েছে, মার্কিন অ্যাটর্নি জেনারেল এরিক হোল্ডারের পেইজে ছিলেন নেতানিয়াহু এবং সেখানে ঘটনাক্রমে তিনি ‘কমন ফ্রেন্ড’ বা ‘অভিন্ন বন্ধু’ তালিকায় কে কে আছেন তা দেখার চেষ্টা করেন। তাতে নেতানিয়াহু দেখেন যে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন, পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনসহ অনেকেই আছেন কিন্তু ওবামা নেই। তখন তিনি ওবামার পেইজে যান এবং সেখানে দেখেন যে, ‘অ্যাড ফ্রেন্ড’ দেখা যাচ্ছে। তখন নেতানিয়াহু নিশ্চিত হন যে, বারাক ওবামা তাকে বন্ধু তালিকা থেকে বাদ দিয়েছেন।

উল্লেখ্য, আগে থেকেই নেতানিয়াহুর সঙ্গে ওবামার সম্পর্কের টানাপড়েন চলছিল। তবে জন বোয়েনার নেতানিয়াহুকে আগামী মার্চে যুক্তরাষ্ট্র সফরের দাওয়াত দেন এবং মার্কিন প্রশাসনের সঙ্গে কোনো রকমের আলোচনা ছাড়াই বোয়েনারের ওই আমন্ত্রণ গ্রহণ করেন নেতানিয়াহু। আর এ উদ্যোগকে ভালোভাবে নেয়নি ওবামা প্রশাসন। আল জাজিরা।

বিডি-প্রতিদিন/ ২৭ জানুয়ারি, ২০১৫/ রোকেয়া।

সর্বশেষ খবর