শিরোনাম
শুক্রবার, ৩০ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা

পশ্চিমতীরে নতুন বসতি গড়বে ইসরায়েল

পশ্চিমতীরে নতুন বসতি গড়বে ইসরায়েল

আন্তর্জাতিক সম্প্রদায়ের বাধা সত্ত্বেও দখলকৃত পশ্চিমতীরে আবারও ৪৩০টি বাড়ি বানাবে ইসরায়েল। শিগগির এ ব্যাপারে ঘোষণা দেওয়া হবে বলে ওই অঞ্চলে বসতি স্থাপন নিয়ে গবেষণাকারী একটি এনজিও নিশ্চিত করেছে।

খবরে বলা হয়েছে, শুক্রবার নতুন বসতি স্থাপনের ব্যাপারে টেন্ডার প্রকাশ করা হয়েছে। টেন্ডার অনুযায়ী পশ্চিমতীরসহ আদামে ১১২টি, এলকানায় ১৫৬টি, আলফেই মেনাশে ৭৮টি ও কিরইয়াত আরাবেতে ৮৪টি বাড়ি নির্মাণ করা হবে।

টেরেস্ট্রিয়াল জেরুজালেম নামের ওই গবেষণা প্রতিষ্ঠানের প্রধান ড্যানিয়েল সেইডম্যান জানিয়েছেন, শিগগির এ ব্যাপারে ঘোষণা দেওয়া হবে। টেরেস্ট্রিয়াল জেরুজালেম ইসরায়েলের দখলকৃত এলাকায় বসতি স্থাপনের বিষয়টি পর্যবেক্ষণ করে থাকে।

প্রসঙ্গত, আন্তর্জাতিক আইন অনুযায়ী পশ্চিমতীরে বাড়ি নির্মাণ অবৈধ। এমনকি যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক সম্প্রদায় এর বিরোধিতা করে আসছে। তারা বলছে, ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে শান্তি চুক্তি বাস্তবায়নে এটি অন্যতম বাধা।

এদিকে, পশ্চিমতীরে বাড়ি বানানোর উদ্যোগকে ইসরায়েলের যুদ্ধ ঘোষণার অংশ বলে মনে করছেন ফিলিস্তিনি স্বাধীনতা আন্দোলনের কর্মকর্তা ওয়াসেল আবু ইউসুফ। তিনি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘এটি ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের বৃহত্তর যুদ্ধের অংশ।’

সূত্র : আলজাজিরা।

 

বিডি-প্রতিদিন/৩০ জানুয়ারি ২০১৫/ আহমেদ

সর্বশেষ খবর