শনিবার, ৩১ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা

\\\'বিজেপি সরকার আমার সুনাম নষ্ট করেছে\\\'

\\\'বিজেপি সরকার আমার সুনাম নষ্ট করেছে\\\'

ভারতীয় জনতা পার্টি বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে অবশেষে ক্ষোভ প্রকাশ করলেন দেশটির অপসারিত পররাষ্ট্র সচিব সুজাতা সিং। মোদি সরকার তার ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত এবং তার কাজের পুরনো রেকর্ড উপেক্ষা করেছে। দেশটির একটি বেসরকারি টিভি চ্যানেল 'আজ তাক'কে দেওয়া এক সাক্ষাৎকারে আজ এসব কথা বলেন সুজাতা। 

গত বুধবার রাতে আচমকা পররাষ্ট্র সচিব পদ থেকে সুজাতা সিংকে অপসারণ করে ভারতের কেন্দ্রীয় সরকার। তার জায়গায় নতুন পররাষ্ট্র সচিব করা হয়েছে যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতের সাবেক রাষ্ট্রদূত সুব্রামানিয়াম জয়শঙ্কর। সুজাতাকে অপসারণের ঘটনায় বিভিন্ন মহল থেকে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের সমালোচনা করা হয়েছে। কংগ্রেস দলের পক্ষ থেকে এ ব্যাপারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পররাষ্ট্র মন্ত্রী সুষমা স্বরাজকে দেশের সামনে এ ঘটনার ব্যাখ্যা দেয়ার দাবিও তোলা হয়েছে।

এবার সুজাতা নিজেই সরাসরি কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ করে মুখ খুললেন। সাক্ষাৎকারে তিনি বলেন, সরকার এই পুরো ব্যাপারটা খুব সুন্দরভাবে সম্পন্ন করতে পারত। কিন্তু একদম রাতারাতি এ ধরনের সিদ্ধান্ত নেয়ায় আমি খুব অসন্তুষ্ট হয়েছি।  

সুজাতা সিং আরো অভিযোগ করে বলেন, ‘গত ৮ মাসে পররাষ্ট্র নীতি নিয়ে যত কাজ হয়েছে তার জন্য শুধু নরেন্দ্র মোদি এবং পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকেই ক্রেডিট দেয়া ঠিক নয়। এসবের মধ্যে আমার গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।’   তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রের সঙ্গে হওয়া সাম্প্রতিক পরমাণু চুক্তি নিয়ে আমি প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীকে গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছিলাম কিন্তু আমি তো সেজন্য কখনো ক্রেডিট দাবি করিনি।’

সুজাতা সিং দাবি করেন, ‘গত বছর তাকে পররাষ্ট্র সচিব পদ থেকে সরিয়ে কোনো দেশের রাষ্ট্রদূত বা ইউপিএসসি'র সচিব করার প্রস্তাব দেয়া হয়। কিন্তু তিনি সেসব প্রস্তাবে রাজি না হয়ে একটি সম্মানজনক বিদায় চেয়েছিলেন।’  

বিডি-প্রতিদিন/ ৩১ জানুয়ারি ২০১৫/শরীফ
    

সর্বশেষ খবর