মঙ্গলবার, ৩ মার্চ, ২০১৫ ০০:০০ টা

কেজরিওয়ালের শিবিরে \\\'অশান্তি\\\'

কেজরিওয়ালের শিবিরে \\\'অশান্তি\\\'

অরবিন্দ কেজরিওয়ালের দল আম আদমি পার্টি আপ দিল্লিতে সরকার গড়েছে এখনো এক মাস হয়নি। এরই মধ্যে অশান্তি শুরু হয়ে গিয়েছে আম আদমি পার্টির (আপ) শিবিরে। অবস্থা এমন পর্যায়ে পৌঁছেছে যে আপ প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল নিজেই এ ঘটনায় অত্যন্ত মর্মাহত।

আপ’র জাতীয় আহ্বায়ক পদ থেকে কেজরিওয়ালকে সরানোর চক্রান্ত ফাঁস হয়ে যাওয়ার পরই দলের ভিতর শুরু হয়ে গিয়েছে কোন্দল। দলের এই কোন্দলে কেজরিওয়াল এতটাই ক্ষুব্ধ যে ট্যুইট করে দিল্লির মুখ্যমন্ত্রী পরিষ্কার জানিয়ে দেন যে দলের অভ্যন্তরীণ এই বিবাদে তিনি নিজেকে জড়াতে চান না। তার একমাত্র চিন্তা দিল্লির উন্নয়ন। সেদিকেই তিনি মন দিতে চান। এই ঘটনাকে নোংরা লড়াই বলে আখ্যা দিয়ে বলেছেন দিল্লিবাসী আপ’র ওপর যে ভরসা রেখেছিলেন তার প্রতি বিশ্বাসঘাতকতা করা হচ্ছে’।  দলের এই কোন্দল থেকে নিজেকে সরাতে কেজরিওয়াল ১০ দিনের জন্য ছুটিতেও যেতে পারেন বলে শোনা যাচ্ছে। সূত্রের খবর, আগামী বুধবার দলের জাতীয় কর্মসমিতির বৈঠকের পরদিনই ‘ন্যাচারোপ্যাথি’ চিকিৎসার জন্য ছুটিতে যেতে চান তিনি। কারণ কয়েকদিন ধরেই উচ্চ রক্তচাপ এবং সর্দি-কাশিতে ভুগছেন ৪৬ বছর বয়স্ক কেজরিওয়াল। তাই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওই কয়েকটা দিন বেঙ্গালুরুতে কাটাবেন কেজরি। সেসময় মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করবেন তারই আস্থাভাজন মণিশ সিসোদিয়া।

এদিকে, কেজরিওয়ালকে সরানোর দুই চক্রান্তকারী আপ’র দুই শীর্ষসারির নেতা যোগেন্দ্র যাদব ও প্রশান্ত ভূষণকে সতর্ক করেছেন দলের আরেক শীর্ষ নেতা সঞ্জয় সিং। সঞ্জয় বলেছেন ‘দলের নীতি অনুযায়ী যা বলার তা দলীয় ফোরামেই বলতে হবে, সংবাদ মাধ্যমে নয়’।

আগামীকাল দলের জাতীয় কর্মসমিতির বৈঠক ডাকা হয়েছে। সেখানে পুরো বিষয়টি নিয়ে আলোচনা হবে। শোনা যাচ্ছে ওই বৈঠকেই যোগেন্দ্র যাদব ও প্রশান্ত ভূষণকে আপ’র রাজনীতি সংক্রান্ত কমিটি থেকে বাদও দেওয়া হতে পারে। তবে নিজের অবস্থান থেকে সরে গিয়ে কেজরিওয়ালের প্রশংসা করেছেন প্রশান্ত ভূষণ। দলের আহ্বায়ক পদে কেজরিওয়ালই উপযুক্ত ব্যক্তি বলে আজ তিনি জানান।  শুধু তাই নয় দলের স্বার্থে প্রয়োজনে কেজরিওয়ালর সঙ্গে একসঙ্গে বসে মত বিনিময় করার কথাও বলেছেন তিনি।

বিডি-প্রতিদিন/ ৩ মার্চ ২০১৫/শরীফ

সর্বশেষ খবর