শুক্রবার, ৬ মার্চ, ২০১৫ ০০:০০ টা

মিশরের স্বরাষ্ট্রমন্ত্রীকে বহিষ্কার করলেন সিসি

মিশরের স্বরাষ্ট্রমন্ত্রীকে বহিষ্কার করলেন সিসি

মিশরের স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ ইব্রাহিমকে বহিষ্কার করেছেন প্রেসিডেন্ট জেনারেল আবদেল ফাত্তাহ আল-সিসি। সর্বশেষ খবর অনুযায়ী, ইব্রাহিমের জায়গায় নতুন স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয়েছে মেজর জেনারেল মাগদি আবদেল-গাফফারকে।

জেনারেল আবদেল গাফফার মিশরের জাতীয় নিরাপত্তা পরিষদের নেতৃস্থানীয় ব্যক্তি ছিলেন এবং জাতীয় নিরাপত্তা সংস্থার পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। মিশরের দৈনিক শোরুক স্বরাষ্ট্রমন্ত্রী পদে এ রদবদলের খবর নিশ্চিত করেছে। তবে পত্রিকাটি এ বিষয়ে বিস্তারিত খবর দেয়নি। মিশরের মন্ত্রিসভার আটটি পদে যে রদবদল করা হচ্ছে স্বরাষ্ট্রমন্ত্রীকে সরিয়ে দেয়া তারই অংশ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

২০১৩ সালের জানুয়ারি মাসে মোহাম্মাদ ইব্রাহিম স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছিলেন। এরপর থেকে মিশরের বিরোধী দলগুলোর ওপর যে ব্যাপক নিপীড়ন নির্যাতন চালানো হয়েছে তার পেছনে জেনারেল ইব্রাহিমের ভূমিকা ছিল প্রধান। এ নিয়ে তিনি দেশে ব্যাপকভাবে সমালোচনার মুখে পড়েন।

চলতি বছর নিরাপত্তা বাহিনীর হাতে বামপন্থি কর্মী শাইমা সাবাগা নিহত হওয়ার পর থেকে মানবাধিকার গোষ্ঠীগুলো ইব্রাহিমের পদত্যাগ দাবি করে আসছিল।

বিডি-প্রতিদিন/ ৬ মার্চ ২০১৫/শরীফ

সর্বশেষ খবর