শুক্রবার, ২৭ মার্চ, ২০১৫ ০০:০০ টা

ককপিটে সার্বক্ষণিক দু\\\'জন থাকা বাধ্যতামূলক

ককপিটে সার্বক্ষণিক দু\\\'জন থাকা বাধ্যতামূলক

ফ্রান্সের আল্পসে জার্মানউইংসের বিমান বিধ্বস্ত হওয়ার পর ককপিটে সার্বক্ষণিক একজন পাইলটের সঙ্গে একজন ক্র্যু মেম্বার থাকা বাধ্যতামূলক করেছে এয়ারলাইনসগুলো।

এ বিষয়ে ফ্রান্সের মার্সেই শহরের প্রসিকিউটর ব্রিস রবিন বিবিসিকে বলেন, বিমানটির ‘ব্ল্যাকবক্স’র ভয়েস রেকর্ডারের তথ্য অনুযায়ী, ওই সময় একাই ককপিটে ছিলেন কো-পাইলট আন্দ্রেয়াস লুবিৎজ। তিনি ককপিটের দরজা আটকে দেওয়ায় পাইলট ভেতরে ঢুকতে পারছিলেন না। তদন্তে বেরিয়ে এসেছে, তিনি বিমানটি ধ্বংস করতে চেয়েছিলেন।

এর প্রেক্ষিতেই ককপিটে সার্বক্ষণিক দু’জন থাকার এ নিয়ম চালু হচ্ছে বলে শুক্রবার আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে। যুক্তরাষ্ট্রে এ নিয়ম আগে থেকেই চালু থাকলেও, অনেক দেশেই এরকম কোনো নিয়ম নেই।    

তবে জার্মানউইংসের বিমানের কো-পাইলটের স্বেচ্ছায় বিমান ধ্বংসের বিষয়টি সামনে আসায়, নরওয়েজিয়ান এয়ার শাটল, ব্রিটেনের ইজিজেট, এয়ার কানাডা ও এয়ার বার্লিন সার্বক্ষণিক ককপিটে দু’জন থাকার এ নিয়ম চালু করেছে।  

উল্লেখ্য, স্পেনের বার্সেলোনা থেকে দেড়শজন আরোহী নিয়ে জার্মানির ডুসেলডর্ফ যাওয়ার পথে মঙ্গলবার ফ্রান্সের আল্পস পর্বতে বিধ্বস্ত হয় জার্মানউইংসের এয়ারবাস এ-৩২০ বিমান।

বিডি-প্রতিদিন/২৭ মার্চ, ২০১৫/মাহবুব

সর্বশেষ খবর