শনিবার, ২৮ মার্চ, ২০১৫ ০০:০০ টা

ইয়েমেনে বিমান হামলায় নিহত ৩৯

সৌদি আরবে পালিয়েছেন প্রেসিডেন্ট হাদি

ইয়েমেনে বিমান হামলায় নিহত ৩৯

সৌদি নেতৃত্বাধীন গাল্ফ জোটের বিমান হামলায় ইয়েমেনে এ পর্যন্ত অন্তত ৩৯ জন নিহত হয়েছেন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল এ তথ্য দিয়েছে। ইয়েমেনের সশস্ত্র শিয়া বিদ্রোহী গোষ্ঠী হুতির বিরুদ্ধে বুধবার সন্ধ্যা থেকে বিমান হামলা শুরু করে সৌদি আরবসহ গাল্ফভুক্ত পাঁচটি দেশ ও আরও কয়েকটি মিত্র দেশের সামরিক জোট।

হুতি বিদ্রোহীদের আক্রমণের মুখে বিপর্যস্ত 'নির্বাচিত বৈধ সরকারকে রক্ষায়' দেশটিতে বিমান হামলা শুরু হয়েছে বলে সৌদি আরবের পক্ষ থেকে দাবি করা হয়েছে। হুতিদের আক্রমণের মুখে গত মাসে রাজধানী ছেড়ে দক্ষিণাঞ্চলীয় এডেন শহরে আশ্রয় নিয়েছিলেন সুনি্নপন্থি প্রেসিডেন্ট আবদুরাব্বাহ মনসুর আল হাদি। কিন্তু হুতিরা এডেনের কাছাকাছি চলে যাওয়ায় বুধবার তিনি সৌদি আরবে আশ্রয় নিয়েছেন বলে জানা গেছে।

বুধবার প্রথমেই সানার উত্তরে হুতি নিয়ন্ত্রিত একটি সামরিক ঘাঁটিতে এই বিমান হামলার ঘটনা ঘটে। এ ছাড়া সানায় প্রেসিডেন্ট ভবনে ও পূর্বাঞ্চলীয় প্রদেশ মারিবে বিমান হামলায় বেশ কয়েকজন নিহত হন। বৃহস্পতিবার রাতে ইয়েমেনের পূর্বাঞ্চলীয় প্রদেশ মারিবে বিমান হামলা হয়েছে।

এদিকে, মিসরের শার্ম আল শেখে আজ থেকে শুরু হচ্ছে ২৬তম আরব শীর্ষ সম্মেলন। এ সম্মেলনে হাদি ইয়েমেনের প্রতিনিধিত্ব করবেন বলে সৌদি কর্মকর্তারা জানিয়েছেন। এএফপি, আলজাজিরা।

 

সর্বশেষ খবর