রবিবার, ২৯ মার্চ, ২০১৫ ০০:০০ টা

ঘরের আগুনে জ্বলছে এএপি

ঘরের আগুনে জ্বলছে এএপি

ঘরের আগুনে জ্বলছে ভারতের আলোচিত রাজনৈতিক দল আম আদমি পার্টি (এএপি)। দলটিতে এবার সত্যি সত্যিই বিচ্ছেদের সুর বেজে উঠল। দলবিরোধী কাজ করার অপরাধে বিতর্কিত দুই নেতা প্রশান্ত ভূষণ এবং যোগেন্দ্র যাদবকে আগেই দলের সর্বোচ্চ নীতি-নির্ধারণী কমিটি থেকে পদত্যাগ করতে বাধ্য করা হয়েছিল। এবার দলের জাতীয় কার্যকরী সমিতি থেকে গতকাল বহিষ্কার করা হলো ওই দুই সিনিয়র নেতাকে।

সকালে দিল্লিতে দলের সদর দফতরে জাতীয় কার্যকরী সমিতির বৈঠক বসে। এতে উপস্থিত ছিলেন দলের প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালসহ জাতীয় কার্যকরী সমিতির প্রায় সব সদস্য। এতে ওই নেতাদের বহিষ্কারের সিদ্ধান্ত নেয় দলের শীর্ষ নেতৃত্ব। বৈঠকে মাত্র ১০ মিনিট ছিলেন কেজরিওয়াল। তিনি বেরিয়ে যাওয়ার পরই দলের এই সিদ্ধান্তের কথা ঘোষণা দেওয়া হয়। এ দুই সিনিয়র নেতা ছাড়াও বহিষ্কৃত করা হয় যোগেন্দ্র যাদবের ঘনিষ্ঠ আনন্দ কুমার এবং অজিত ঝা-কেও। এ ঘটনার ঘণ্টাখানেক পরই দল থেকে পদত্যাগ করেন বিশিষ্ট সমাজসেবী তথা নর্মদা বাঁচাও আন্দোলনের নেত্রী মেধা পাটেকর। পদত্যাগ করেই দলের বিরুদ্ধে সরব হন মেধা। যোগেন্দ্র যাদব এবং প্রশান্ত ভূষণের বহিষ্কারের ঘটনার নিন্দা জানিয়ে তিনি বলেন, তাদের সঙ্গে যা ঘটেছে তা অত্যন্ত ন্যক্কারজনক।

এদিকে এই সিদ্ধান্তের কথা প্রকাশ্যে আসতেই উত্তেজনা ছড়িয়ে পড়ে দফতরের বাইরে। বহিষ্কৃত ওই দুই নেতা এ ঘটনাকে 'গণতন্ত্রের হত্যা' বলে উল্লেখ করেছেন। প্রসঙ্গত, বেশ কয়েক মাস ধরেই কেজরিওয়ালের বিরুদ্ধে সরব হয়ে আসছিলেন এ দুই প্রতিষ্ঠাতা সদস্য। কেজরিওয়ালকে স্বৈরাচারী আখ্যা দেন তারা। শুক্রবার সংবাদ সম্মেলন করে দলের বিরুদ্ধে প্রকাশ্যে মুখ খোলেন প্রশান্ত এবং যোগেন্দ্র। এরপরই ঠিক হয়ে যায়, কার্যকরী সমিতি থেকে বাদ পড়তে যাচ্ছেন তারা।

 

সর্বশেষ খবর