রবিবার, ২৯ মার্চ, ২০১৫ ০০:০০ টা

যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কার তিন লাখ অবৈধ অভিবাসী

সেপ্টেম্বর সমাপ্ত অর্থবছরে যুক্তরাষ্ট্র থেকে ৩ লাখ ১৫ হাজার ৯৪৩ অবৈধ অভিবাসী বহিষ্কার করা হয়েছে। এর মধ্যে ৬৬ বাংলাদেশিও রয়েছেন। ইমিগ্রেশন আইন লঙ্ঘনের পাশাপাশি গুরুতর অপকর্মে লিপ্ত থাকার দায়ে হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট এদের গ্রেফতার করেছিল। ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্টের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

বহিষ্কৃতদের মধ্যে সবচেয়ে বেশি হচ্ছেন মেঙ্কিান। এ সংখ্যা ১ লাখ ৭৬ হাজার ৯৬৮। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত ৩৫৯, পাকিস্তান ৯৮, নেপাল ৪৪, শ্রীলঙ্কা ৩১, আফগানিস্তান ২২ ও মালয়েশিয়ার ২১ জন ছিলেন। এ ছাড়া থাইল্যান্ড ৫২, চীন ৫৩৪, কানাডা ৪৫৭, সৌদি আরব ১০৫ ও যুক্তরাজ্যের ২১৩ জনকে বহিষ্কার করা হয়েছে।

আরও জানা গেছে, বহিষ্কৃতদের মধ্যে ১ লাখ ২ হাজার ২২৪ জনকে ধরা হয় সীমান্ত এলাকা থেকে। এরা অবৈধ পথে যুক্তরাষ্ট্রে ঢুকতে চেয়েছিল। বহিষ্কৃতদের ৮৬ হাজার ৯২৩ জন এর আগে গুরুতর অপরাধে দণ্ডভোগ করেছেন।

ইমিগ্রেশন বিভাগ সূত্রে আরও জানা গেছে, যুক্তরাষ্ট্রে গুরুতর অপরাধের সঙ্গে যুক্ত থাকার জন্য মামলা রয়েছে এমন অনেকে পালিয়ে নিজ দেশে চলে গেছেন। এর মধ্যে যারা বিপুল অর্থ তছরুপ করেছেন কিংবা যারা সন্ত্রাসী অথবা সংঘবদ্ধ অপরাধ চক্রের সদস্য তাদের ধরে এনে বিচারে সোপর্দ করার একটি প্রক্রিয়া সক্রিয় রয়েছে। প্রসঙ্গত, জালিয়াতি ও প্রতারণার মাধ্যমে বিপুল অর্থ হাতিয়ে নিয়ে গত কয়েক বছরে ডজনখানেক বাংলাদেশি যুক্তরাষ্ট্র থেকে পালিয়েছেন। এদের বিরুদ্ধে মামলা রয়েছে। জামিনে থাকাবস্থায় তারা মেঙ্েিকা অথবা কানাডা হয়ে বাংলাদেশে চলে গেছেন। এনআরবি নিউজ।

সর্বশেষ খবর