রবিবার, ২৯ মার্চ, ২০১৫ ০০:০০ টা
আক্রমণের পরও এগিয়ে হুথি বিদ্রোহীরা

ইয়েমেন হামলায় সহায়তা বাড়াতে চায় ব্রিটেন

ইয়েমেনে সৌদি হামলায় আরও সহায়তা বাড়াবে ব্রিটেন। সৌদি আরবকে এমন প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড। ব্রিটিশ দৈনিক 'টেলিগ্রাফ' জানিয়েছে, ইয়েমেনে হামলার ক্ষেত্রে কারিগরি সহায়তা দেবে ব্রিটেন। তবে সরাসরি হামলায় অংশ নেবে না বলে তিনি জানিয়েছেন।

এর আগে শুক্রবার ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী হ্যামন্ড ইয়েমেনে সৌদি হামলার প্রতি সমর্থন জানিয়ে বলেন, ইয়েমেনে ইরান-সমর্থিত শাসন ব্যবস্থাকে সৌদি আরব মেনে নিতে পারে না। এ কারণেই সৌদি আরব ইয়েমেনে হস্তক্ষেপ করেছে বলে তিনি জানান। গত বুধবার রাত থেকে ইয়েমেনে সামরিক আগ্রাসন শুরু করেছে সৌদি আরব। এ আগ্রাসনে শরিক হয়েছে কয়েকটি আরব ও পশ্চিমা দেশ। এদিকে যুক্তরাষ্ট্রে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত আদেল আল-জুবেরি বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে সমন্বয়ের ভিত্তিতেই এ হামলা চালানো হয়েছে।

এদিকে সৌদি আরবের বিমান হামলার পরও ইয়েমেনের দক্ষিণ ও পূর্বাঞ্চলে শিয়া হুথি বিদ্রোহীদের জয়যাত্রা অব্যাহত রয়েছে। ইয়েমেনি প্রেসিডেন্ট আব্দ-রাব্বু মনসুর হাদিকে ইয়েমেন থেকে উচ্ছেদে হুথি প্রচেষ্টা রুখতে তাদের বিরুদ্ধে বিমান হামলা পরিচালনা করছে সৌদি আরব ও সহযোগী আরব দেশগুলো। শুক্রবার হুথি যোদ্ধা ও সহযোগী সেনাবাহিনীর ইউনিটগুলো ইয়েমেনের আরব সাগরতীরের বন্দর শাকরা দখল করে নেয়। হুথিদের এই অগ্রযাত্রায় ইয়েমেনে প্রেসিডেন্ট হাদির শেষ আশ্রয়স্থলও হুমকির মুখে পড়েছে। এএফপি, আল জাজিরা।

সর্বশেষ খবর