বুধবার, ১ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

ইন্টারনেটের হৃদয়জুড়ে যে ছবি

ইন্টারনেটের হৃদয়জুড়ে যে ছবি

যুদ্ধবিধ্বস্ত সিরিয়া। যুদ্ধের রূপ যে কী ভয়ঙ্কর তার মর্মে মর্মে টের পাচ্ছে দেশটির মানুষ থেকে শুরু করে প্রত্যেকটি শিশু। সেই দেশটির একজন সাংবাদিক একটি শিশুর ছবি সম্প্রতি ইন্টারনেটে ছেড়েছেন, তার সেই ছবিতে বুক কেঁপেছে গোটা বিশ্বের। তুর্কি ফটো-সাংবাদিক ওসমান সাগিরলি সম্প্রতি দেশটির এক শরণার্থী শিবিরে ছবি তুলতে গিয়েছিলেন। তার ক্যামেরা দেখে চার বছর বয়সী এক সিরীয় শিশু এটিকে বন্দুক ভেবে বসে। ভয় পেয়ে ঠোঁট কামড়ে দুই হাত ওপরে তুলে আত্মসমর্পণের ভঙ্গি করে শিশুটি। তার সেই ভয়ার্ত ছবি ক্যামেরায় ধারণ করে রাখেন সাগিরলি।

গত ২৪ মার্চ নাদিয়া আবু শাবান নামের আরেক ফটো-সাংবাদিক ছবিটি সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে পোস্ট করেন। মর্মস্পর্শী এ ছবিটি টুইটারে ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। এরই মধ্যে ছবিটি ১০ হাজার বার টুইট করা হয়েছে। পরে সেই ছবি ছড়িয়ে গেছে অন্যান্য সামাজিক গণমাধ্যমেও।

হৃদয় তোলপাড় করা এ ছবিটি আসলে ইন্টারনেটেরই হৃদয় বিদীর্ণ করার মতো একটি ছবি। যেটি দেখলে যে কারও প্রচণ্ড কষ্ট হবে ছোট এ শিশুটির জন্য।

ছবিটি যিনি তুলেছিলেন সেই ফটো সাংবাদিক ওসমান সাগিরলির বর্ণনায়, 'আমি একটি টেলিফটো লেন্স ব্যবহার করেছিলাম কিন্তু সে এটিকে একটি অস্ত্র ভেবেছিল। আমি বুঝতে পেরেছিলাম শিশুটি ভয় পেয়েছে।' এই ছবি দেখে সমালোচনার ঝড় উঠেছে টুইটারে। ইউসুফ কোবো নামে এক ব্যক্তি লিখেছেন, 'শিশুটির চোখে যে ভয়ের ছায়া রয়েছে, তা ভয়ঙ্কর। সিরিয়ার পরিস্থিতি নিয়ে যে আমাদের উদাসীনতা ও নির্বুদ্ধিতা, তা যুগ যুগ ধরে আমাদের তাড়া করে বেড়াবে।' বিবিসি।

 

সর্বশেষ খবর