শিরোনাম
বুধবার, ১ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

ইয়েমেনের ডেইরি প্লান্টে সৌদি হামলায় নিহত ৩৭

ইয়েমেনের ডেইরি প্লান্টে সৌদি হামলায় নিহত ৩৭

ফাইল ছবি

ইয়েমেনের হুদাইদা প্রদেশে দুধ প্রক্রিয়াজাতকরণ কারখানায় সৌদি জঙ্গিবিমানের হামলায় অন্তত ৩৭ জন নিহত হয়েছেন।  এ ঘটনায় আহত হয়েছে আরো অনেকে। গতরাতে এ হামলা হয়েছে। ইয়েমেনের হাসপাতাল সূত্র জানায়, জঙ্গিবিমানের হামলায় কারখানার একটা বড় অংশ ধ্বংস হয়ে গেছে। এছাড়া গতরাতে এডেন প্রদেশের একটি বিমান বন্দর ও কয়েকটি সামরিক ঘাঁটিতেও বোমা হামলা করেছে সৌদি বাহিনী।

সৌদি সীমান্তবর্তী হাজ্জা প্রদেশেও বিমান হামলায় ছয়জন নিহত ও চারজন আহত হয়েছে। হামলা হয়েছে 'মাইদি' সমুদ্র বন্দরেও। তবে সেখানে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা জানা যায়নি। গত মাসের ২৬ মার্চ থেকে ইয়েমেনে বিমান হামলা শুরু করেছে সৌদি আরব। এতে প্রায় দুশ' মানুষ নিহত হয়েছে। নিহতদের মধ্যে বহু শিশু রয়েছেও বলে জাতিসংঘ জানিয়েছে।

ইয়েমেনের পদত্যাগী প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে ক্ষমতায় ফিরিয়ে আনার অজুহাতে এ হামলা শুরু করেছে সৌদি আরব। যদিও গত জানুয়ারিতে হাদি স্বেচ্ছায় পদত্যাগ করেন এবং পরে বন্দর-শহর এডেনে পালিয়ে যান।

এডেনে গিয়ে তিনি রাষ্ট্রবিরোধী সামরিক তৎপরতা শুরু করেন। এরপর তাকে সহযোগিতা করার অজুহাতে ইয়েমেনের নিরীহ মানুষদের ওপর ঝাপিয়ে পড়েছে সৌদি আরব ও তার কয়েকটি মিত্র দেশ। ২০১২ সালে একটি লোক দেখানো নির্বাচনের মাধ্যমে হাদিকে ক্ষমতায় আনে সৌদি আরব ও যুক্তরাষ্ট্র। লক্ষণীয়, ওই নির্বাচনে হাদি ছাড়া আর কোনো প্রার্থী ছিল না।

বিডি-প্রতিদিন/ ১ এপ্রিল ২০১৫/শরীফ
 

সর্বশেষ খবর