শনিবার, ১৮ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

ইয়েমেনের বিমানবন্দর আল-কায়েদার দখলে

শিয়া হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে বিমান হামলা চালাচ্ছে সৌদি নেতৃত্বাধীন বাহিনী

ইয়েমেনের বিমানবন্দর আল-কায়েদার দখলে

দক্ষিণ ইয়েমেনের একটি বিমানবন্দরের দখল নিয়েছে আল-কায়েদার ইন দ্য অ্যারাবিয়ান পেনিনসুলা। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, বৃহস্পতিবার হাদরামাত প্রদেশের বন্দরনগরী মুকাল্লার বিমানবন্দরের দখল নিয়েছে একিউএপির সদস্যরা। ওই অঞ্চল থেকে সরকারি বাহিনীর সদস্যরা পালিয়ে গেছে। চলতি মাসের শুরুতে মুকাল্লায় হামলা চালায় একিউএপি। ওই সময় তারা শহরটির জেলে বন্দী থাকা তাদের সদস্যদের ছাড়িয়ে নিয়ে যায়। এদিকে দেশটিতে শিয়া হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে সৌদি নেতৃত্বাধীন বাহিনী বিমান হামলা চালাচ্ছে। এ অবস্থায় বিমানবন্দরটি দখল নিল আল-কায়েদা। সংগঠনটি শহরটির বন্দর ও একটি তেলের স্থাপনা দখল করেছে বলেও উল্লেখ করা হয়েছে। এদিকে হুতিদের বিরুদ্ধে সৌদি অভিযানের বিপক্ষে অবস্থান নিয়েছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট খালেদ বাহাহ। তিনি বলেছেন, ‘আমরা যুদ্ধ বাড়াতে চাই না, বন্ধ করতে চাই। দেশটির রাষ্ট্রীয় ক্ষমতা দখল করা হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে প্রায় তিন সপ্তাহ আগে বিমান হামলা শুরু করে সৌদি নেতৃত্বাধীন জোট। এদিকে ইয়েমেনে যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন।
সহিংসতার পরিবর্তে আরব দেশগুলোর সমস্যা সমাধানে রাজনৈতিক পদ্ধতিই সেরা পন্থা বলেও মন্তব্য করেছেন তিনি। বৃহস্পতিবার ওয়াশিংটনে এক অনুষ্ঠানে দেওয়া ভাষণে তিনি এ  আহ্বান জানান।
মুন বলেন, সাম্প্রতিক সংঘাতের আগে তিনজনের মধ্যে দুজন ইয়েমেনিই মানবিক সহায়তার ওপর নির্ভরশীল ছিলেন। এখানকার খাদ্য নিরাপত্তা ঝুঁকি আফ্রিকার দরিদ্রতম দেশটির চেয়েও বেশি বলে বলে জানান মুন। তিনি বলেন ‘তাই সব পক্ষকে অবিলম্বে যুদ্ধ বন্ধের আহ্বান জানাচ্ছি, জীবনরক্ষাকারী সহায়তা দেওয়ার ব্যবস্থা ও শান্তির পথকে সমর্থন দেওয়ার এখনই উত্তম সময়।’  বিবিসি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর