শনিবার, ১৮ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রী হত্যায় যুক্তরাষ্ট্র!

পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রী হত্যায় যুক্তরাষ্ট্র!

পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রী নওয়াবজাদা লিয়াকত আলী খানকে হত্যা করেছিল যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দফতরের প্রকাশিত এক গোপন নথিপত্র থেকে উঠে এসেছে এই তথ্য। ওইসময় মার্কিন কর্পোরেশনগুলোকে ইরানে তেলের চুক্তি পাইয়ে দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর দফতর ব্যবহার করতে না দেওয়ায় ৬০ বছর আগে লিয়াকত আলীকে হত্যা করা হয়েছিল। মার্কিন পররাষ্ট্র দফতর থেকে প্রকাশিত গোপন নথিপত্রের বরাত দিয়ে ইংরেজি দৈনিক পাকিস্তান টুডে এ খবর দিয়েছে।

লিয়াকত আলী খান তখন বলেছিলেন, ইরানের সঙ্গে তার বন্ধুত্বকে অসৎ উদ্দেশে ব্যবহার করতে দিবেন না। একইসঙ্গে বলেছিলেন, ইরানের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাবেন না তিনি। এ ছাড়া, পাকিস্তানের বিমান ঘাঁটিগুলো খালি করে দেওয়ার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানান লিয়াকত আলী খান। সাবেক সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে নজরদারির জন্য এসব ঘাঁটি ব্যবহার করেছিল মার্কিনিরা। কিন্তু তাঁর এই আহ্বানে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট হেনরি এস ট্রুম্যান। লিয়াকত আলী খানকে এজন্য ভয়াবহ পরিণতি ভোগ করতে হবে বলেও হুমকি দিয়েছিলেন ট্রুম্যান।

এরপরই লিয়াকত আলী খানকে হত্যা ষড়যন্ত্রে লিপ্ত হয় মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ। এজন্য উপযুক্ত ঘাতক খুঁজতে থাকে তারা। পাকিস্তানে উপযুক্ত কোনো ঘাতক খুঁজে বের করতে পারেনি সিআইএ। একইসঙ্গে আফগানিস্তানের দিকে নজর দেয় সিআইএ। আফগানিস্তানের বাদশাহ মোহাম্মদ জহির শাহ‌'র সরকার সৈয়দ আকবর নামে এক ঘাতককে খুঁজে বের করে। ১৯৫১ সালের ১৬ ডিসেম্বর রাওয়ালপিন্ডির কোম্পানিবাগে ভাষণ দেওয়ার জন্য দাঁড়ালে লিয়াকত আলী খানকে দু’টি গুলি করে আকবর। ৫৬ বছর বয়সী লিয়াকত আলী খানের বুকে গুলি লাগে। দ্রুত হাসপাতালে নিয়ে রক্ত দেওয়া হলেও বাঁচেনি লিয়াকত আলী খান। আর ঘাতক আকবরকে তখনই গুলি করে হত্যা করা হয়েছিল।

প্রসঙ্গত, পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রীকে হত্যা করতে যে বুলেট ব্যবহার করা হয়েছিল সেরকম বুলেট পদস্থ মার্কিন কর্মকর্তারা ব্যবহার করেন। পাকিস্তানের বাজারেও এই ধরনের বুলেট সাধারণত পাওয়া যেত না বলে ওই নথিতে উল্লেখ করা হয়েছে। পাকিস্তান টুডে।

বিডি-প্রতিদিন/ ১৮ এপ্রিল, ২০১৫/ রোকেয়া।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর