শনিবার, ১৮ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

জোট বাঁধছে পুতিনবিরোধীরা

জোট বাঁধছে পুতিনবিরোধীরা

রাশিয়ায় আগামি পার্লামেন্ট নির্বাচনকে সামনে রেখে জোট বাধঁছে দেশটির প্রধান দুই বিরোধী দল। ২০১৬ সালে অনুষ্ঠেয় নির্বাচনে  চলতি বছরের ফেব্রুয়ারিতে খুন হওয়া সাবেক উপ-প্রধানমন্ত্রী বরিস নেমৎসভ প্রতিষ্ঠিত আরপিআর-পারনারস ও বিরোধীদলীয় নেতা আলেক্সি নাভালনি প্রতিষ্ঠিত পার্টি অব প্রোগ্রেস একজোট হয়ে লড়বে।

মিথ্যা, দুর্নীতি ও আগ্রাসনের বিরুদ্ধে এক প্ল্যাটফর্মে শক্ত অবস্থান নেওয়ার আহ্বান জানিয়েছে দল দুটি। শুক্রবার যৌথ বিবৃতিতে এ আহ্বান জানানো হয়। আরপিআর-পারনারসের সহ-সভাপতি ও পুতিন সরকারের সাবেক প্রধানমন্ত্রী মিখাইল কাসিয়ানোভ জানান, দলগুলো শুধু একীভূত হচ্ছে না বরং একটি জোট গড়ে তুলছে। কাসিয়ানোভকে উদ্ধৃত করে দেশটির সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, ডেমোক্রেটিক চয়েসও তাদের জোটে যোগ দিচ্ছে। পরবর্তীতে এই জোটে অন্য বিরোধী দলগুলোও যোগ দেবে বলে আশা প্রকাশ করেন তিনি।

২০১৫ সালে অনুষ্ঠিতব্য আঞ্চলিক নির্বাচনেও তাদের জোট প্রতিদ্বন্দ্বিতা করবে বলে কাসিয়ানোভ জানিয়েছেন। তিনি আরও বলেন, রাশিয়ার বিরোধী দলগুলো সম্প্রতি নিজেদের মধ্যে লড়াই করে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে চ্যালেঞ্জ করার ক্ষমতা হারিয়ে ফেলছে। বিবিসি।

বিডি-প্রতিদিন/ ১৮ এপ্রিল, ২০১৫/ রোকেয়া।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর