মঙ্গলবার, ২১ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

সাদ্দামের গোয়েন্দা কর্মকর্তা আইএস প্রতিষ্ঠা করেন

সাদ্দামের গোয়েন্দা কর্মকর্তা আইএস প্রতিষ্ঠা করেন

ইরাকের প্রাক্তন প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের গোয়েন্দা কর্মকর্তা সামির আবু মোহাম্মদ আল-খালিফাভির হাত ধরেই গড়ে উঠেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। সোমবার জার্মান সাময়িকী ডার স্পাইগের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, আইএসআইএল'র (যেটা আইএস নামে পরিচিত) নীলনকশা নিজ হাতে তৈরি করেছেন সামির। সিরিয়ার উত্তরাঞ্চল দখলের গোপন পরিকল্পনা বাস্তবায়ন করেন প্রাক্তন এ গোয়েন্দা কর্মকর্তা। ইরাক ও সিরিয়ায় চরবৃত্তি, নজরদারি, অপহরণ এবং হত্যাকাণ্ড চালানোর বিষয়ে তার বিস্তারিত পরিকল্পনা ছিল। সামির অনেক বছর ধরেই গোপনে আইএস পরিচালনার সঙ্গে জড়িত ছিলেন।

২০১৪ সালে এক সংঘর্ষে নিহত হয়েছেন সামির। তার গোপন নথিপত্রের ভিত্তিতে এ খবর দিয়েছে জার্মান ওই সাময়িকী।

তার গোপন নথিপত্রে দেখা গেছে, পূর্ব জার্মানির কুখ্যাত গোয়েন্দা সংস্থা স্টাসির মতো করেই গড়ে তোলা হয়েছে আইএস'র কাঠামো।

এ সব নথিপত্র থেকে আরো দেখা যায়, ধর্মীয় রূপ দেওয়ার জন্য ২০১০ সালে আবু বকর আল-বাগদাদিকে আইএস'র নেতা হিসেবে নিয়োগ দেন সামির। সে সময় ইরাকের অনেক প্রাক্তন গোয়েন্দা কর্মকর্তাকেও নিয়োগ দেওয়া হয়।

এ ছাড়া, সৌদি আরব, তিউনিশিয়া ও ইউরোপ থেকে জঙ্গিদের জড়ো করার কাজ সরাসরি তত্ত্বাবধান করেছেন তিনি। চেচনিয়া এবং উজবেকিস্তানের প্রাক্তন সেনাদেরও সমাবেশ ঘটিয়েছেন সামির। এদের দিয়ে সিরিয়ার উত্তরাঞ্চল দখলের পরিকল্পনাও তার তত্ত্বাধানে বাস্তবায়িত হয়েছে।

তথ্যসূত্র : আইআরআইবি

বিডি-প্রতিদিন/২১ এপ্রিল ২০১৫/ এস আহমেদ

সর্বশেষ খবর