মঙ্গলবার, ২১ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

\\\'গরু-মহিষ জবাইয়ের ওপর নিষেধাজ্ঞা দেওয়া উচিত\\\'

\\\'গরু-মহিষ জবাইয়ের ওপর নিষেধাজ্ঞা দেওয়া উচিত\\\'

গরু ও মহিষ জবাই বন্ধের পক্ষে জাতীয় নিষেধাজ্ঞা জারির বিষয়ে সমর্থন জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রী মানেকা গান্ধী। বেসরকারি একটি টেলিভিশন চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে  তিনি  জানান, আমি মনে করি গরু ও মহিষ হত্যার ওপর নিষেধাজ্ঞা জারি হওয়া উচিত। কারণ ৯০ শতাংশ ঘটনায় অবৈধভাবে এসব পশু হত্যা করা হচ্ছে।

তিনি বলেন, আইন অনুযায়ী নির্দিষ্ট বয়স (১৪ বা ১৬ বছর) বাদে তাদের হত্যা করা যেতে পারে। কিন্তু এখন যাদের হত্যা করা হচ্ছে, তারা গর্ভবতী বা দুধেলা গাভী। এর ফলে দেশে দুধের ওপর ব্যাপক প্রভাব পড়েছে। দেশে এখন দুধই নেই। দুই বছর আগেকার একটি রিপোর্ট তুলে ধরে মানেকা গান্ধী জানান, দেশের ৮০ শতাংশ দুধই নকল। সমগ্র উত্তরপ্রদেশ বা বিহার রাজ্যে কোনো দুধ নেই। আর যদিও পাওয়া যায় তা ভেজালে ভরা। মন্ত্রী অবশ্য গরু-মহিষ হত্যা বন্ধের বিষয়ে ধর্মীয় দৃষ্টিভঙ্গি দিয়ে দেখতে চান না বলে দাবি করেছেন।

গত মার্চে গোমূত্র থেকে তৈরি গোনাইল দিয়ে ঘর পরিষ্কার করার সুপারিশ করেছিলেন নারী ও শিশু কল্যাণমন্ত্রী মানেকা গান্ধী। গোনাইল হলো গরুর মূত্র দিয়ে তৈরি বিশেষ ধরনের ফিনাইল। মন্ত্রীর দাবি, ফিনাইলে ব্যবহৃত কেমিক্যাল পরিবেশের পক্ষে ক্ষতিকারক। তাই সরকারি অফিস বা ঘর পরিষ্কার করার জন্য 'পরিবেশবান্ধব' গোনাইল ব্যবহার করতে হবে। এর আগে সংসদে বিজেপি এমপি শঙ্করভাই এন দাবি করে বলেছিলেন, গোমূত্র খেলে ক্যান্সার রোগ সম্পূর্ণ সেরে যায়। কিন্তু কেউ এ কথা শুনতে চায় না। ক্যান্সারের হাত থেকে বাঁচার জন্য তিনি গোহত্যা বন্ধের জন্য জোরালো দাবি জানান।

গত এপ্রিলে গরুকে ‘রাষ্ট্রমাতা’ হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবি করে আন্দোলন শুরু করেছেন বিজেপি এমপি’ যোগী আদিত্যনাথ। তার দাবি, এ মুহূর্তে গরুকে ‘রাষ্ট্রমাতা’ হিসেবে স্বীকৃতি দেওয়া খুব প্রয়োজন। গরু ভারতীয় সনাতন ঐতিহ্যের সঙ্গে বিশেষভাবে জড়িয়ে রয়েছে। এবার গরু এবং মহিষ হত্যা বন্ধের দাবি জানালেন কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধী। জি নিউজ।

বিডি-প্রতিদিন/ ২১ এপ্রিল, ২০১৫/ রোকেয়া।

সর্বশেষ খবর