শনিবার, ২৫ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

প্রথম বিশ্বযুদ্ধে নিহতদের স্মরণে তুরস্কে বিশ্ব নেতারা

প্রথম বিশ্বযুদ্ধে নিহতদের স্মরণে তুরস্কে বিশ্ব নেতারা

প্রথম বিশ্বযুদ্ধে নিহতদের স্মরণে আনজাক দিবস পালন করতে তুরস্কের গাল্লিপলিতে গেছেন বিশ্ব নেতারা। আজ শনিবার দিনব্যাপী এ স্মরণ অনুষ্ঠান পালন করা হবে। এ উপলক্ষে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী তুরস্কে গেছেন। আজ সকালে নিহত সেনাদের সমাধিতে ফুল দেওয়ার মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়েছে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবট গাল্লিপলিতে সকালে নিহত অস্ট্রেলিয়ান সেনাদের ‘ফাউন্ডিং হিরো’ বলে অভিহিত করেছেন। অন্যদিকে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জন কী বলেন, তার দেশ ১৯১৫ সালে যে আগ্রাসন দেখেছে তা আর কখনও দেখেনি। প্রথম বিশ্বযুদ্ধের সময় অটোমান সাম্রাজ্যের বিরুদ্ধে যুদ্ধ করতে গিয়ে তুরস্কের ওই গাল্লিপলিতে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ছাড়াও অন্যান্য দেশের হাজার হাজার সেনা নিহত হয়। নিহত ওই সেনাদের স্মরণ করতে দিনটিকে জাতীয় দিবস হিসেবে পালন করে আসছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

এ ছাড়া দিনটিকে আনজাক দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড আর্মি কর্পস (Anzac) থেকে এই নামটি এসেছে। ধারণা করা হয়, ওইদিন অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের প্রায় ১১ হাজার ৪০০ সেনা নিহত হয়েছেন। দিবসটি পালন করতে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের কয়েক হাজার লোক তুরস্কে গেছেন। এদের মধ্যে ব্রিটিশ রাজপুত্র প্রিন্স চার্লস ও প্রিন্স হ্যারিও রয়েছেন। এ ছাড়া বিশিষ্ট আন্তর্জাতিক ব্যক্তিবর্গও রয়েছেন। বিবিসি।

বিডি-প্রতিদিন/ ২৫ এপ্রিল, ২০১৫/ রোকেয়া।
 

সর্বশেষ খবর