শনিবার, ২৫ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

পাকিস্তানকে ১১০টি জেএফ-১৭ জঙ্গিবিমান দিচ্ছে চীন

পাকিস্তানকে ১১০টি জেএফ-১৭ জঙ্গিবিমান দিচ্ছে চীন

জেএফ-১৭ ফাইটার জেটস

পাকিস্তানকে সর্বশেষ মডেলের ১১০টি জেএফ-১৭ থাণ্ডার জঙ্গিবিমান দিচ্ছে চীন। প্রথম ধাপে আগামী তিন বছরের মধ্যে ৫০টি জঙ্গি বিমান সরবরাহ করা হবে। তবে বাকি ৬০টি কথন সরবরাহ করা হবে তা জানা যায়নি। খবর পিটিআইর
গত সপ্তাহে দু'দিনের রাষ্ট্রীয় সফরে পাকিস্তান সফর করে গেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। এ সফরে দেশ দুটির মধ্যে অর্থনৈতিক ও প্রতিরক্ষা সংক্রান্ত রেকর্ড ৪৬ বিলিয়ন ডলার মূ্ল্যের ৫০টির বেশি চুক্তি স্বাক্ষরিত হয়। এরই অংশ হিসেবে দেশটিকে ১১০টি জঙ্গিবিমান প্রদান করা হচ্ছে।

চীনা বিমান শিল্পের প্রধান দেশটির একটি দৈনিককে বলেছেন, বেইজিং-ইসলামাবাদের মধ্যে সই করা চুক্তির আওতায় পাকিস্তানকে ১১০টি জেএফ-১৭ জঙ্গি বিমান সরবরাহ করা হবে। দুই দেশের মধ্যে বন্ধুত্বের প্রতীক হিসেবে এ সব বিমান দেয়া হবে বল খবরে উল্লেখ করা হয়।

গত সপ্তাহে পাকিস্তান সফরের সময়ে প্রেসিডেন্ট শি জিনপিংকে বহনকারী বিমান পাক আকাশসীমায় ঢোকার পর তাকে প্রহরা দিয়ে নিয়ে এসছিল আটটি জেএফ-১৭ বিমানের একটি বহর।

উল্লেখ্য, ৪-৫ বিলিয়ন সমমূল্যের একটি চুক্তির আওতায় চীন পাকিস্তানকে আটটি লেটেস্ট মডেলের সাবমেরিন দিচ্ছে বলে এর আগে বিভিন্ন খবেরে বলা হয়েছে।

বিডি-প্রতিদিন/ ২৫ এপ্রিল ২০১৫/শরীফ

সর্বশেষ খবর