শনিবার, ২৫ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

ভূমিকম্পে বিধ্বস্ত নেপাল, শতাধিক প্রাণহানি

ভূমিকম্পে বিধ্বস্ত নেপাল, শতাধিক প্রাণহানি

নেপালে আজকের ভয়াবহ ৭.৯ মাত্রার ভূমিকম্পে এখন পর্যন্ত অন্তত একশ' জনের নিশ্চিত মৃত্যু হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম। তবে এ মৃত্যুর সংখ্যা অনেক হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এছাড়া রাজধানী কাঠমান্ডুসহ বিভিন্ন শহরে ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে বলে জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম। শক্তিশালী এ ভূমিকম্পের কারণে অনেক বেশি প্রাণহানির আশঙ্কা করছে দেশটির কর্তৃপক্ষ।

টাইমস অব ইন্ডিয়া জানায়, ভূমিকম্পের কারণে নেপালের রাজধানী কাঠমুন্ডুর প্রাচীণ এলাকাগুলোতে ক্ষয়ক্ষতির মাত্রা অনেক বেশি হয়েছে। বিভিন্ন সড়কে দেখা দিয়েছে ফাটল। হানমানধোকা শহরে বেশ কয়েকটি ভবন ধসে পড়ার কারণে সেখানে বহু প্রাণহানি হতে পারে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। ভূমিকম্পের পরপরই লামজাংগ এলাকায় টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। আহত বেশ কয়েকজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ভূমিকম্পের পর থেকে কাঠমুন্ডু বিমানবন্দর থেকে সব ধরনের ফ্লাইট চলাচল বন্ধ রয়েছে। নেপালের দিকে আসতে থাকা অনেকগুলো ফ্লাইট ভারতের দিকে ঘুরিয়ে দেয়া হয়েছে।

আজ শনিবার নেপালের পোখারার ৮০ কিলোমিটার পূর্বে ভূমিকম্পটি অাঘাত হানে। প্রাথমিকভাবে রিখটার স্কেলে এর মাত্রা ৭.৫ আর গভীরতা ৩১ কিলোমিটার বলে জানানো হলেও পরে তা সংশোধন করে মার্কিন ভূতাত্ত্বিক সংস্থা ইউএসজি জানায়, ভূমিকম্পটির আসল মাত্রা ছিল ৭.৯ এবং এটি ভূপৃষ্ঠের ২ কিলোমিটার গভীরে আঘাত হানে।

এদিকে, নেপালে সৃষ্ট ভূমিকম্পে ভারতে এখন পর্যন্ত ৫ ব্যক্তির মৃত্যু হয়েছে। বাংলাদেশেও কয়েকজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

বিডি-প্রতিদিন/ ২৫ এপ্রিল ২০১৫/শরীফ

সর্বশেষ খবর