শিরোনাম
সোমবার, ২৭ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

ভূমিকম্পে নেপালে নিখোঁজ ৩৪৯ অস্ট্রেলীয়, তিন মার্কিন নিহত

ভূমিকম্পে নেপালে নিখোঁজ ৩৪৯ অস্ট্রেলীয়, তিন মার্কিন নিহত

শনিবারের ভয়াবহ ভূমিকম্পের পর থেকে নেপালে সাড়ে তিনশ' অস্ট্রেলীয় নাগরিক নিখোঁজ রয়েছেন। এছাড়া হিমালয়ে তুষারধসে নিহত হয়েছেন তিন মার্কিন নাগরিক।

সোমবার অস্ট্রেলীয় পররাষ্ট্র মন্ত্রণালয় নিজ নাগরিকদের নিখোঁজ হওয়ার কথা জানিয়েছেন।

এদিকে রবিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভূমিকম্পে তুষারধসে এভারেস্টে একজন চলচ্চিত্র নির্মাতা ও একজন চিকিৎসকসহ তিন মার্কিন নাগরিক নিহত হয়েছেন। ভূমিকম্পের সময় তারা এভারেস্টের একটি বেইজ ক্যাম্পে অবস্থান করছিলেন।

অস্ট্রেলীয় পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয় নেপালে ঘুরতে যাওয়া দেশটির ৫৪৯ জন নাগরিকের মধ্যে ২০০ জনের সঙ্গে যোগাযোগ হওয়ার কথা জানিয়েছে। তবে 'বিরুদ্ধ পরিস্থিতির' কারণে অন্যান্যদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে ক্যানবেরা টাইমস।

নিখোঁজ অস্ট্রেলীয়দের মধ্যে ২৬ বছর বয়সী স্বেচ্ছাসেবী জেমস ব্রিনসনও রয়েছেন। সিডনির বাসিন্দা ব্রিনসন ওয়ার্ল্ড ভিশনের হয়ে ঢাকায় কাজ করতেন। রেডক্রসের ফ্যামিলি লিঙ্ক ওয়েবসাইট জানিয়েছে, শেষ খবর পাওয়া পর্যন্ত ২০ এপ্রিল তিনি ভারতের সিকিমে ছিলেন।

ভূমিকম্পের কারণে নেপাল সংলগ্ন সিকিমে ব্যাপক ভূমিধসের ঘটনা ঘটেছে।

এছাড়া নিখোঁজ অন্যান্যদের মধ্যে অ্যাডিলেডের ২০ বছর বয়সী বাসিন্দা জাচারি শেরিডান রয়েছেন। ১১ এপ্রিল এভারেস্ট পর্বতের কাছ থেকে তিনি শেষবার নিজ পরিবারের সঙ্গে যোগাযোগ করেন।

অস্ট্রেলিয়ার চেস্টউডের নারী ইসাবেল বাওডিশ (২৫) এক বন্ধুর সঙ্গে অন্নপূর্ণা পর্বতে ট্রেকিং করতে গিয়েছিলেন, তিনিও নিখোঁজ রয়েছেন।

বিডি-প্রতিদিন/২৭ এপ্রিল ২০১৫/ এস আহমেদ

সর্বশেষ খবর