সোমবার, ২৭ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

নেপালকে ৫ মিলিয়ন পাউন্ড দিচ্ছে ব্রিটেন

নেপালকে ৫ মিলিয়ন পাউন্ড দিচ্ছে ব্রিটেন

ভূমিকম্প বিধ্বস্ত নেপালকে ৫ মিলিয়ন পাউন্ডের অর্থ সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে ব্রিটিশ সরকার। এর মধ্যে জরুরি প্রয়োজন মেটাতে ইতোমধ্যে ৩ মিলিয়ন পাউন্ড ছাড় দেওয়া হয়েছে বলে সরকারের পক্ষ থেকে আজ বলা হয়েছে। আর বাকি ২ মিলিয়ন পাউন্ড দেশটিতে দায়িত্বরত রেড ক্রসকে দেওয়া হবে। খবর দ্য হিন্দুর

আশি বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহতম শনিবারের ৭.৯ মাত্রার ভূমিকম্পে সম্পূর্ণ বিধ্বস্ত নেপালে উদ্ধার ও অনুসন্ধান অভিযানে অংশ নিতে রবিবার একটি বিশেষজ্ঞ দল পাঠিয়েছে ব্রিটেন। রয়্যাল এয়ারফোর্সের একটি এয়ারক্রাফট আজ সোমবার নেপালের উদ্দেশ্যে রওনা দিচ্ছে বলে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এক টুইট বার্তায় জানিয়েছেন।

এদিকে, শনিবারের ভূমিকম্পে নেপালে কোনো ব্রিটিশ নাগরিকের মৃত্যু বা আহত হওয়ার খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড আজ একথা জানিয়েছেন।

উল্লেখ্য, এ ভূমিকম্পে আজ সোমবার এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ৩,৪৩২ জনে দাঁড়িয়েছে। এছাড়া আহত হয়েছেন আরো ৬,৫২৫ জন। নেপাল সরকারের মুখপাত্র ঢাকাল আজ একথা জানিয়েছেন। এছাড়া পার্শ্ববর্তী দেশগুলোতেও এ ভূমিকম্পের প্রভাবে বেশ কিছু প্রাণহানি হয়েছে। এর মধ্যে ভারতে ৬২ জন, চীনে ২০ জন ও বাংলাদেশে ৩ ব্যক্তির মৃত্যু হয়েছে।






বিডি-প্রতিদিন/ ২৭ এপ্রিল ২০১৫/শরীফ

সর্বশেষ খবর