সোমবার, ৪ মে, ২০১৫ ০০:০০ টা
বাংলাদেশ-ভারত স্থলসীমান্ত চুক্তি

অাসামকে বাদ দেওয়ায় মোদি সরকারকে আক্রমণ অাসামের মুখ্যমন্ত্রীর

অাসামকে বাদ দেওয়ায় মোদি সরকারকে আক্রমণ অাসামের মুখ্যমন্ত্রীর

বাংলাদেশ-ভারত স্থলসীমান্ত চুক্তি সংশোধনী বিলটিতে অাসামকে বাদ রাখায় কেন্দ্রের মোদি সরকারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন আসামের মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। সংকীর্ণ রাজনীতির লক্ষ্যে মোদি বিষয়টি নিয়ে দ্বিচারিতা করছে বলেও অভিযোগ করেন তিনি। দুইদিন আগেই এই চুক্তিতে অাসামকে বাদ রাখায় নিজের ক্ষোভ প্রকাশ করার পাশাপাশি রাজ্যকে অন্তর্ভুক্ত করারও আর্জি জানিয়ে চিঠি দিয়েছিলেন প্রধানমন্ত্রীকে। আর আজ সোমবারই রীতিমতো সংবাদ সম্মেলন করে প্রধানমন্ত্রীকে আক্রমণ করে কথা বলেন আসামের মুখ্যমন্ত্রী।

এদিন তিনি বলেন ‘গত বছরের শেষে অসমে এক জনসভায় উপস্থিত হয়ে মোদি বলেছিলেন এই চুক্তির ফলে অসমবাসী উপকৃত হবে। তবে এখন কেন অসমকে বাদ রাখা হচ্ছে? নির্বাচনের আগে আপনি (মোদি) একরকম কথা বলছেন আর নির্বাচনপর্ব শেষে অন্য কথা? সংকীর্ণ রাজনীতির লক্ষ্যেই এই দ্বিচারিচাতা’।

অাসাম রাজ্য সরকারের সঙ্গে আলোচনা না করে যেভাবে প্রস্তাবিত এই চুক্তি থেকে অাসামকে বাদ রাখা হয়েছে সেই ঘটনায়ও রীতিমতো বিস্ময় প্রকাশ করেছেন সিনিয়র এই কংগ্রেস নেতা। তার বক্তব্য প্রস্তাবিত স্থলসীমান্ত চুক্তি সংশোধনী বিলটিতে কোনরকম পরিবর্তনের আগে কেন্দ্রীয় সরকারের উচিত ছিল রাজ্য সরকারের সঙ্গে একবার আলোচনা করে নেওয়া। 

তরুণ গগৈ বলেন, তিনি (মোদি) সবসময়ই পারস্পরিক সহযোগিতার কথা বলেন কিন্তু এটা কোন ধরনের সহযোগিতার বার্তা দিলেন যেখানে একটি রাজ্যের মুখ্যমন্ত্রীকে কোন কিছুই জানানো হল না? এ ব্যাপারে আমাদের(কংগ্রেস) অবস্থান চিরকালই এক আছে। আমরা এখনও মনে করি এই চুক্তির বাস্তবায়নের ফলে অাসাম উপকৃত হবে এমনকি অবৈধ অনুপ্রবেশও বন্ধ হবে’।
 

উল্লেখ্য, ২০১১ সালে সেপ্টেম্বর মাসে ঢাকা সফরে গিয়ে প্রধানমন্ত্রী মনমোহন সিং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ওই প্রোটোকল স্বাক্ষর করেন। অাসাম, পশ্চিমবঙ্গ, ত্রিপুরা ও মেঘালয় রাজ্যে বাংলাদেশের সঙ্গে আন্তর্জাতিক সীমান্তে বেশ কিছু ছিটমহল রয়েছে। চুক্তির উদ্যেশ্য ছিল দুই দেশের মধ্যে থাকা বিচ্ছিন্ন অঞ্চলগুলি পরস্পরকে হস্তান্তরের মাধ্যমে ছিটমহল সমস্যার সমাধান করা। কিন্তু অাসামকে বাদ রেখেই চলতি বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্বেই ১১৯তম সংবিধান সংশোধনী বিলটি উত্থাপন করতে চায় মোদি সরকার। কারণ আগামী বছর অাসামে বিধানসভার নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। এই নির্বাচনে বিজেপি অাসামে সরকার গঠনের উচ্ছাকাঙ্খার কারণে এই চুক্তির আওতা থেকে আপাতত অাসামকে বাদ রাখা হচ্ছে বলে খবর।

গত সপ্তাহেই ভারতের কেন্দ্রীয় সরকারের এক সিনিয়র কর্মকর্তা জানিয়েছিলেন এই চুক্তি সংক্রান্ত বিলটি অাসামে খুবই সংবেদনশীল আকার নিয়েছে, সেই কারণেই অাসামকে বাদ রাখা হচ্ছে। কারণ ২০১১ সালে স্থলসীমান্ত চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর থেকেই রাজ্য বিজেপিসহ অাসামের জাতীয়বাদী দলগুলি তীব্র আপত্তি জানিয়ে আসছে। যদিও পশ্চিমবঙ্গ, ত্রিপুরা এবং মেঘালয়ের সঙ্গে বাংলাদেশের ভূখণ্ড বিনিময়ের অংশটি হুবহু একই থাকবে বলে জানানো হয়েছে। মোদি সরকারের ওই সিদ্ধান্তে অল অাসাম স্টুডেন্টস ইউনিয়ন (আসু), কৃষক মুক্তির মতো জাতীয়তাবাদী সংগঠনগুলি খুশি হলেও তার বিরোধীতায় সরব হয়েছে কংগ্রেস। কেবল তাই নয়, অাসামকে বাদ রেখে প্রস্তাবিত এই চুক্তি করা হলে বাংলাদেশের পক্ষেও সেটা মানা সম্ভব নয় বলেই সূত্রে খবর।

বিডি-প্রতিদিন/০৪ এপ্রিল, ২০১৫/মাহবুব

সর্বশেষ খবর