রবিবার, ২৪ মে, ২০১৫ ০০:০০ টা

সমকামিতার পক্ষে আয়ারল্যান্ডে গণরায়

সমকামিতার পক্ষে আয়ারল্যান্ডে গণরায়

গণভোটে সমকামী বিয়ের পক্ষে ভোট দিয়েছে আয়ারল্যান্ডের জনগণ। সমকামী বিয়েকে বৈধতা দেওয়ার লক্ষ্যে দেশটির সংবিধান সংশোধনের দরকার ছিল। ২২ মে অনুষ্ঠিত গণভোটে ১২ লাখ ১,৬০৭ জন ভোটার সংবিধান সংশোধনের পক্ষে এবং ৭,৩৪,৩০০ ভোটার এর বিপক্ষে ভোট দিয়েছে। শতকরা হিসাবে ৬২ শতাংশ আইরিশ সংবিধান সংশোধনীর পক্ষে ভোট দিয়েছে। বিশ্বে আয়ারল্যান্ডই প্রথম দেশ যেটি কিনা সমকামী বিয়েতে বৈধতা আনার লক্ষ্যে সংবিধান সংশোধনীর প্রয়োজনে গণভোটের আয়োজন করে। ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন সমকামী বিয়ের পক্ষে ভোট দেওয়ায় আইরিশ জনগণকে অভিনন্দন জানিয়েছেন। খবর বিবিসির

গণভোটে আয়ারল্যান্ডের ৪৩টি আসনের মধ্যে মাত্র ১টি আসন সংবিধান সংশোধনীর বিপক্ষে ভোট সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। গণভোটে সমকামী বিয়ের পক্ষে বেশি ভোট পড়ায় এখন দেশটির সংবিধানের ৪১‌ ধারায় সংশোধনী আনা হবে। আর এই সংশোধনী বাস্তবায়নের লক্ষ্যে সরকারকে ‌'বিবাহ আইন ২০১৫' নামে নতুন একটি বিল আনতে হবে। চলতি বছরের গ্রীষ্মেই বিলটি পাস হবে বলে আশা করা হচ্ছে। এর অর্থ দাঁড়াচ্ছে সমকামী বিয়ের জন্য চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত আগ্রহীদের অপেক্ষা করতে হবে।

১৯৯৩ সাল পর্যন্ত আয়ারল্যান্ডে সমকামিতাকে অপরাধ বলে গণ্য করা হতো। একই বছর দেশটিতে সমকামিতাকে অপরাধের তালিকা থেকে বাদ দেওয়া হয়। তবে সমকামী বিয়ের বৈধতা ছিল না। অবশেষে দীর্ঘ ২২ বছর পর সমকামি বিয়েতে বৈধতা আনার লক্ষ্যে গণভোট অনুষ্ঠিত হলো।

উল্লেখ্য, বিশ্বের বর্তমানে ২০টি দেশে সমকামী বিয়ের [নারী ও পুরষ উভয়] বৈধতা রয়েছে।

বিডি-প্রতিদিন/ ২৪ মে ২০১৫/নাবিল/শরীফ

সর্বশেষ খবর