বুধবার, ২৭ মে, ২০১৫ ০০:০০ টা

আমার গরুর মাংস খাওয়া কেউ বন্ধ করতে পারবে?

আমার গরুর মাংস খাওয়া কেউ বন্ধ করতে পারবে?

গরুর মাংস খাওয়া নিয়ে মন্তব্য করে কয়েকদিন আগেই বিতর্ক সৃষ্টি করেছিলেন দেশটির কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নাকভি। রাখঢাক না করে সরাসরি বলেন ‘গরুর মাংস ছাড়া যাদের বাঁচাই অসম্ভব তারা বরং পাকিস্তানে যেতে পারেন’। তার বক্তব্যকে পাল্টা চ্যালেঞ্জ জানালেন ভারতের কেন্দ্রীয় গৃহ প্রতিমন্ত্রী কিরেণ রিজিজু। মঙ্গলবার মিজোরামের রাজধানী আইজল পরিদর্শনে গিয়ে তিনি বলেন, ‘আমি গরুর মাংস খাই। আমি অরুণাচল প্রদেশের মানুষ। কেউ কি আমাকে গরুর মাংস খাওয়া আটকাতে পারবে? অতএব কারও অভ্যাসকে এভাবে ছোট করা ঠিক নয়’।

ভারতে বসবাসকারী ২৫ কোটি মুসলিমের খাদ্যাভাসের অংশই হল গরুর মাস। এছাড়াও মিজোরাম, মেঘালয়,  অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ডসহ দেশটির উত্তর-পূর্বঞ্চাল, গোয়া, কেরলে খ্রিস্টানদেরও একটি অংশের বহুকালের খাওয়াদাওয়ার অংশ এই গরুর মাংস। এমন একটি রাজ্যের বাসিন্দা কিরেণ রিজিজু জানান, ‘এটা একটা গণতান্ত্রিক রাষ্ট্র। কখনও কখনও এমন কিছু মন্তব্য করা হয় যেটা একেবারেই রুচিসম্মত নয়। যদি কোন মিজো খিস্ট্রান সম্প্রদায়ের মানুষ বলে যে এটা যিশুর মাতৃভূমি তবে পাঞ্জাব কিংবা হরিয়ানায় বাসিন্দাদের কি সমস্যা হবে? গৃহ প্রতিমন্ত্রীর মতে, দেশের সমস্ত  মানুষের সংস্কৃতি, ঐতিহ্য, অভ্যাস ও আবেগ অনুভূতিকে গুরুত্ব দিতে হবে এবং সম্মান করতে হবে।

সংশি­ষ্ট রাজ্য এবং নাগরিকদের মতামত নিয়ে রাজ্যগুলিকে গো-হত্যা বন্ধ করার জন্য আইন প্রণয়ন করা উচিত বলেও মনে করেন রিজিজু। মহারাষ্ট্রে হিন্দু সংখ্যাগরিষ্ঠতা থাকে, গুজরাট কিংবা মধ্যপ্রদেশের সংখ্যাগরিষ্ঠতা থাকে যদি তারা গো-হত্যা বন্ধ করার জন্য আইন প্রণয়ন করতে চায়, করতে পারে। কিন্তু আমাদের রাজ্যে যেখানে আমরাই সংখ্যাগরিষ্ঠ সেখানে আমরা যেটা ঠিক করব সেটাই হবে’।
 

 

বিডি-প্রতিদিন/ ২৭ মে, ২০১৫/ রশিদা

সর্বশেষ খবর