বৃহস্পতিবার, ২৮ মে, ২০১৫ ০০:০০ টা

ভারতে তাপদাহে মৃতের সংখ্যা ১৪শ ছাড়িয়েছে

ভারতে তাপদাহে মৃতের সংখ্যা ১৪শ ছাড়িয়েছে

ভারতে গত দু সপ্তাহ ধরে চলা তাপদাহে মৃতের সংখ্যা ১৪শ' ছাড়িয়েছে। এরমধ্যে দেশটির অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানা রাজ্যে মৃতের সংখ্যা সবচেয়ে বেশি। বুধবার ওই দু'টি রাজ্যে আরও ৯৯ জন মারা গেছে বলে ভারতীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে।

সংবাদ মাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, দেশের বিভিন্ন অংশের ওপর দিয়ে চলা দাবদাহে মৃতের সংখ্যা বুধবার দাঁড়িয়েছে ১৪১২ জনে।  এদের মধ্যে অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানাতেই মারা গেছে ১৩৬০ জন। শুধু মঙ্গলবারই অন্ধ্রপ্রদেশে মারা গেছে ১০২০ জন আর তেলেঙ্গানায় ৩৪০ জন।

গত কয়েকদিন ধরে রাজ্য দুটিতে তাপমাত্রা ছিল ৪৫ ডিগ্রি সেলসিয়াস। হায়দ্রাবাদের আবহাওয়া দপ্তরের পরিচালক ওয়াই কে রেড্ডি জানিয়েছেন, তেলেঙ্গানায় আরো দু দিন এবং উপকূলীয় রাজ্য অন্ধ্রপ্রদেশে আরো তিন দিন এই দাবদাহ বিরাজ করবে। দীর্ঘ দিন ধরে বিরাজমান এই দাবদাহে আরো মানুষ মারা যেতে পারে বলেও তিনি আশঙ্কা করেছেন।

এছাড়া, ভারতের উত্তর প্রদেশ, হরিয়ানা, মহারাষ্ট্র, পাঞ্জাব, মধ্যপ্রদেশ এবং পশ্চিমবঙ্গসহ অন্যান্য রাজ্যগুলোতেও প্রচণ্ড গরম পড়েছে। রাজস্থান এবং উড়িষ্যার তাপমাত্রা ৪৫-৪৭ ডিগ্রির মধ্যে উঠানামা করছে। 

বাইরে প্রয়োজনীয় কাজ ছাড়া বের না হওয়ার পরামর্শ দিয়েছেন আবহাওয়া অধিদফতর। আর খুব দরকার হলে সেক্ষত্রে দাবদাহের হাত থেকে রক্ষা পেতে ছাতা, টুপিসহ প্রচুর পরিমান তরল পানি ও ঘোল সঙ্গে রাখার কথা বলেছেন। এছাড়া গরমে সুতির পোশাক পড়ারও পরামর্শ দেওয়া হয়েছে। 

বিডি-প্রতিদিন/২৮ মে, ২০১৫/মাহবুব
 

সর্বশেষ খবর