বৃহস্পতিবার, ২৮ মে, ২০১৫ ০০:০০ টা

সু চি\\\'কে অবশ্যই কথা বলতে হবে: দালাই লামা

সু চি\\\'কে অবশ্যই কথা বলতে হবে: দালাই লামা

সম্প্রতি মিয়ানমার থেকে অভিবাসন-প্রত্যাশী সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের পাশে দাঁড়াতে শান্তি নোবেল জয়ী অং সান সু চির প্রতি আহ্বান জানিয়েছেন তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামা। তিনি বলেছেন, অভিবাসন-প্রত্যাশী রোহিঙ্গা মুসলিমদের পক্ষে সু চিকে অবশ্যই কথা বলতে হবে।

সম্প্রতি নিজ দেশে দারিদ্র্য ও বৈষম্যমূলক আচরণে অতিষ্ঠ হয়ে মিয়ানমার থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার দিকে পালাচ্ছে হাজারো রোহিঙ্গা মুসলমান। এদের অনেকে এখনো মৃত্যুর ঝুঁকি নিয়ে সাগরে ভাসছে। আবার অনেকে বিভিন্ন দেশের কারাগারে আটক রয়েছে। কিন্তু এসব বিষয় নিয়ে এখনো পর্যন্ত সু চি কোনো মন্তব্য করেনি। কিন্তু সু চির এমন নীরবতা মোটেই মেনে নিতে পারছেন না দালাই লামা।

আগামী সপ্তাহে অস্ট্রেলিয়া সফরে যাবেন দালাই লামা। দ্য অস্ট্রেলিয়ান পত্রিকাকে দেয়া এক সাক্ষাৎকারে দালাই লামা বলেন, এটা খুব দুঃখজনক। অভিবাসন-প্রত্যাশী রোহিঙ্গাদের নিয়ে জয়ী সু চি অবশ্যই কিছু করতে পারেন। কিন্তু তিনি তা করছেন না।

বার্তা সংস্থা এএফপি'র এক প্রতিবেদনে প্রকাশিত খবরে জানা যায়, বিশ্লেষকদের ধারণা, এ বছরের নভেম্বরে অনুষ্ঠেয় নির্বাচন সামনে রেখে সু চি এমন নিশ্চুপ। রোহিঙ্গা ইস্যু নিয়ে কোনো কথা বলে ভোটারদের হাতছাড়া করতে চান না সু চি।

বিডি-প্রতিদিন/২৮ মে, ২০১৫/মাহবুব

সর্বশেষ খবর