শুক্রবার, ২৯ মে, ২০১৫ ০০:০০ টা

রোহিঙ্গা ইস্যুতে কোনো আলোচনা নয়: মিয়ানমার

রোহিঙ্গা ইস্যুতে কোনো আলোচনা নয়: মিয়ানমার

সাগরে ভাসা ও থাইল্যান্ড-মালয়েশিয়া কারাগারে আটক অভিবাসীদের নিয়ে আলোচনা করতেই থাইল্যান্ডে এসেছে মিয়ানমার। অথচ সেই বৈঠকে এসে রোহিঙ্গা ইস্যু নিয়ে কোনো আলোচন করবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে দেশটি। খবর এএফপি।

শুক্রবার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত বৈঠকে রোহিঙ্গাদের নাগরিকত্ব দিতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান পুনর্ব্যক্ত করে জাতিসংঘের শরণার্থী সংস্থার সহকারী হাই-কমিশনার ভল্কার তার্ক। তিনি এই অভিবাসী সমস্যার উদ্ভূত সঙ্কটের স্থায়ী সমাধানে এ প্রস্তাব দেন। একইসঙ্গে রোহিঙ্গাদের দেশ ছেড়ে অজানার পথে পাড়ি দেওয়ার দায়ভার মিয়ানমারকেই নিতে হবে বলে তিনি দাবি করেন।

এ প্রস্তাবের পরিপ্রেক্ষিতে মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী তিন লিন বলেন, ‘এখানে অবৈধ পথে আসা বিদেশগামীদের নিয়ে আলোচনা করা হচ্ছে। আপনি আমার দেশের সিদ্ধান্ত (রোহিঙ্গাদের নাগরিকত্ব) নিয়ে কথা বলতে পারেন না।’

উল্লেখ্য, মিয়ানমার সরকার দেশটির আদিবাসী রোহিঙ্গা মুসলিমদের নাগরিকত্ব স্বীকার করে না। তারা রোহিঙ্গাদের ‘বাঙালি’ হিসেবে অভিহিত করে। এ অবস্থায় দেশটিতে থাকা প্রায় ১১ লাখ রোহিঙ্গা পরিচয় সঙ্কটে পড়েছে। এজন্য তারা জীবনের ঝুঁকি নিয়ে মালয়েশিয়া-থাইল্যান্ডসহ বিভিন্ন দেশে পাড়ি জমান।

এ ছাড়া রোহিঙ্গা মুসলিমদের ওপর বিভিন্ন সময় চালানো উগ্রপন্থী বৌদ্ধদের হামলায় সরকারের মদদের অভিযোগ রয়েছে। ২০১২ সালে দেশটির রাখাইন রাজ্যে মুসলিমদের ওপর বৌদ্ধদের চালানো হামলায় হাজারো রোহিঙ্গা নিহত ও দেড় লাখ গৃহহীন হয়।

বিডি-প্রতিদিন/২৯ মে, ২০১৫/মাহবুব

সর্বশেষ খবর