শনিবার, ৩০ মে, ২০১৫ ০০:০০ টা

ভারতে দাবদাহে প্রাণহানি ১৮০০ ছাড়িয়েছে

ভারতে গত ২৪ ঘণ্টায় দাবদাহে আরও কয়েকশ' লোক মারা গেছে। এ নিয়ে গতকাল পর্যন্ত সারা দেশে তীব্র দাবদাহে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে এক হাজার ৮২৬। এ ছাড়া কয়েক হাজার গ্রামে পানির ঘাটতি দেখা দিয়েছে।

ভারতের শুধু অন্ধ্র প্রদেশ ও তেলেঙ্গানা রাজ্যে ২৪ ঘণ্টায় দাবদাহে আরও ৪৩০ জনের প্রাণহানি হয়েছে। ফলে দুটি রাজ্যে গত দুই সপ্তাহে দাবদাহে মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়ে হয়েছে ১ হাজার ৭৫০। আবহাওয়া অফিস বলেছে, তাপ প্রবাহ থেকে রক্ষা পেতে দেশবাসীকে আরও দুদিন অপেক্ষা করতে হবে।

তেলেঙ্গানায় গত ২৪ ঘণ্টায় ১০০ জনের মৃত্যু হয়েছে। ফলে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৪০। অন্ধ্র প্রদেশে বৃহস্পতিবার হিটস্ট্রোকে মারা গেছে ৩২৯ জন। এ নিয়ে চলতি মৌসুমে শুধু এ রাজ্যেই মারা গেছেন ১ হাজার ৩৩৪ জন। অন্ধ্র প্রদেশের সরকার ইতিমধ্যে রাজ্যে হিটস্ট্রোকে নিহতদের প্রত্যেক পরিবারকে এক লাখ রুপি দেওয়ার ঘোষণা দিয়েছে। অন্ধ্র ও তেলেঙ্গানা রাজ্যে প্রচণ্ড দাবদাহ থেকে এখনই মুক্তির কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। রাজ্য দুটিতে সর্বোচ্চ তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াস বিরাজ করছে। তেলেঙ্গানার খাম্মাম ও নিজামাবাদে এবং অন্ধ্র প্রদেশের নন্দিগামা ও অঙ্গলিতে তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। দিলি্লতে প্রচণ্ড গরম ও শুষ্ক আবহাওয়া বিরাজ করছে। এখানে সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আবহাওয়া অফিস বলেছে, সারা দিন একই ধরনের পরিস্থিতি বিরাজ করতে পারে। আকাশ পরিষ্কার এবং সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ৪১ ও ২৭ ডিগ্রির মধ্যে থাকতে পারে। উড়িষ্যা, ঝাড়খন্ড, বিদর্ভ, তেলেঙ্গানা, মধ্য প্রদেশ, ছত্ত্যিশগড় ও অন্ধ্র প্রদেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহ আরও দুই দিন অব্যাহত থাকবে বলে সতর্কবাণী করেছে ভারতের আবহাওয়া অধিদফতর। এটি ভারতের উত্তর-পূর্বাঞ্চলের বেশির ভাগ এলাকা এবং জম্মু ও কাশ্মীর, কর্নাটক, তামিল নাড়ু ও পদুচেরির কয়েকটি এলাকায় বজ সহ বৃষ্টিপাত হতে পারে। এএফপি।

সর্বশেষ খবর