শুক্রবার, ৩ জুলাই, ২০১৫ ০০:০০ টা

ফেঁসেই যাচ্ছেন সুষমা!

ফেঁসেই যাচ্ছেন সুষমা!

ললিত মোদিকে দেশের বাইরে পাঠানোর ক্ষেত্রে এবার ফেঁসেই যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। এবার সুষমার ঘর থেকেই বোমা ফাটানোর মতো তথ্য বেরিয়ে এসেছে। আগেই অভিযোগ উঠেছে, আর্থিক কেলেঙ্কারিতে অভিযুক্ত পলাতক সাবেক আইপিএল কর্তা ললিত মোদিকে গত বছর জুলাইয়ে ব্রিটিশ ভিসা পাইয়ে দিতে সাহায্য করেছিলেন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। গতকাল জানা গেছে, ওই ঘটনার ঠিক এক মাস পরই নিজের ব্যবসায়িক সংস্থা ইন্দোফিলের ডিরেক্টর হওয়ার জন্য সুষমার স্বামী স্বরাজ কৌশলের নাম প্রস্তাব করেছিলেন ললিত মোদি। ললিত প্রস্তাব দিয়েছিলেন, তার অনুপস্থিতিতে কৌশলই তার হয়ে সংস্থার কাজ সামলাবেন। যদিও স্বরাজ কৌশল শেষ পর্যন্ত সেই প্রস্তাব গ্রহণ না করায় সেটি প্রত্যাহারও করা হয়। এ তথ্য জানিয়েছেন ললিত মোদির বাবা তথা ইন্দোফিলের কর্ণধার কে কে মোদি।

সুষমার বিরুদ্ধে এই নতুন তথ্য ফাঁস হতেই তার ইস্তফার দাবিতে গতকালই সরব হয় বিরোধীরা। তাদের মতে, মোদি-সুষমা আর্থিক অাঁতাতের ছবিটা এখন জলের মতো পরিষ্কার। ললিত মোদি যাতে পাসপোর্ট ফিরে পান সে জন্য তার হয়ে উচ্চ আদালতে মামলা লড়েছিলেন সুষমার স্বামী ও মেয়ে। সুষমার দেবরের ছেলেকে বিলেতে একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য এর পর বিলেতে তদবির করেন ললিত। তার পর মোদিকে ব্রিটিশ ভিসা পাইয়ে দিতে সাহায্য করেন সুষমা। সব শেষে ললিত মোদি তার সংস্থায় স্বরাজ কৌশলকে ডিরেক্টর করার প্রস্তাবটি দেন।

এ অবস্থায় সুষমার স্বামী স্বরাজ কৌশল দাবি করেছেন, গত ২০ বছর ধরে আমি ললিত মোদির আইনজীবী। তবে ইন্দোফিলের ডিরেক্টর পদের দায়িত্ব নেওয়ার প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলাম। এতে বিতর্কের কী আছে! অন্য দিকে কে কে মোদি বলেন, যেহেতু প্রস্তাবটি পরে ফিরিয়ে নেওয়া হয়েছিল, তাই কোম্পানির বোর্ডে এ ব্যাপারে কোনো আলোচনা হয়নি। এদিকে ললিত ঘটনার নতুন তথ্য ফাঁসে সরকারের অস্বস্তি বেড়ে গেছে। তেমনই ললিত মোদিও বিলেতে বসে ধারাবাহিক টুইটের মাধ্যমে জলঘোলা করে চলেছেন। তাতে রাজনীতি, ক্রিকেট, বাণিজ্যিক স্বার্থ নিয়ে নানা কেচ্ছার অভিযোগ তুলেছেন। এমনকি এ প্রশ্নও তুলেছেন, তার বিরুদ্ধে ইডি তদন্ত হলে অরুণ জেটলি বা রাজীব শুক্লর বিরুদ্ধে কেন হবে না। এরই পাশাপাশি গতকাল বরুণ গান্ধি ও সোনিয়া গান্ধী প্রসঙ্গেও টুইট করেছেন ললিত মোদি। তার দাবি, কয়েক বছর আগে লন্ডনে একবার তার সঙ্গে বরুণের দেখা হয়েছিল। বরুণ তাকে বলেছিলেন, ইতালিতে সোনিয়ার এক বোনের সঙ্গে দেখা করতে। এ-ও জানিয়েছিলেন, 'মওসিজি'কে ৬ কোটি ডলার দিলে সব মামলা মিটে যাবে। আনন্দবাজার অবলম্বনে।

 

 

সর্বশেষ খবর