শুক্রবার, ৩ জুলাই, ২০১৫ ০০:০০ টা

নাইজেরিয়ায় বোকো হারামের হামলায় নিহত শতাধিক

নাইজেরিয়ায় বোকো হারামের হামলায় নিহত শতাধিক

বলা হচ্ছে নাইজেরিয়ার ইতিহাসে সবচেয়ে খারাপ সপ্তাহ ছিল এটি। কারণ পরপর দুদিনে কুকাওয়া ও মংগুনো শহরে এই হামলা চালানো হয় এবং ১৫০ জন নিহত হন। বোকা হারাম সদস্যরা বুধবার কুকাওয়া গ্রামে হামলা চালালে ৯৭ জন নিহত হন ।

এর ঠিক একদিন আগে মঙ্গলবার ৪৮ জনকে গুলি করে হত্যা করা হয়। সম্প্রতি ওই শহরটি পুনরায় দখল করে নেয় বোকো হারাম সশস্ত্র বাহিনীর সদস্যরা।
প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন, হামলার শিকারদের গুলি করা হয় এবং শিরশ্ছেদ করা হয়। এরপর বিভিন্ন ভবনে আগুন ধরিয়ে দেয় হামলাকারীরা।

মংগুনো শহরাঞ্চলে বোকো হারাম বন্দুকধারীরা সান্ধ্য কালীন প্রার্থনার সময় হাজির হয়। প্রার্থনা শেষ হওয়ার সময় পর্যন্ত তারা অপেক্ষা করে। এরপর শহরের পুরুষ বাসিন্দাদের নারীদের থেকে আলাদা করে এবং গুলি করে হত্যা করে।

মংগুনো শহরে গতমাসে ইসলামপন্থী সশস্ত্র সংগঠনগুলোর বিরুদ্ধে সরকারি বাহিনীর সাফল্য উদযাপনের সময় এক অনুষ্ঠানে বোমা বিস্ফোরণে কমপক্ষে ২৩ জন নিহত হয়েছিল।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের হিসেবে ২০০৯ সাল থেকে কমপক্ষে ১৭ হাজার মানুষ বোকো হারাম বাহিনীর হামলায় প্রাণ হারিয়েছে। জঙ্গি ইসলামী শাসনব্যবস্থা চালুর জন্য বোকো হারাম সদস্যরা সহিংস আন্দোলন চালিয়ে আসছে। বিবিসি বাংলা।
 

 

বিডি-প্রতিদিন/ ০৩ জুলাই, ২০১৫/ রশিদা

সর্বশেষ খবর