শনিবার, ৪ জুলাই, ২০১৫ ০০:০০ টা

গ্রিসজুড়ে গণভোট ইস্যুতে পাল্টাপাল্টি বিক্ষোভ

গ্রিসজুড়ে গণভোট ইস্যুতে পাল্টাপাল্টি বিক্ষোভ

ঋণখেলাপি গ্রিসে আইএমএফসহ আন্তর্জাতিক ঋণদাতাদের সংস্কার কর্মসূচির কঠোর শর্ত মানা হবে কি হবে না, তা নিয়ে গণভোট হবে কাল। এ নিয়ে দেশটিতে চলছে পাল্টাপাল্টি বিক্ষোভ। গতকাল শুক্রবারের মতোআজও দেশটির হাজারো মানুষ বিক্ষোভ করেছে। দাতাদের দেওয়া অর্থনৈতিক পুনরুদ্ধারের (বেইলআউট) কর্মসূচির প্রস্তাবের ওপর ‘হ্যাঁ’ ও ‘না’ ভোট সমর্থকেরা আলাদাভাবে বিক্ষোভ মিছিল করছে।

প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপরাস গতকাল রাতে ‘না’ ভোট দিতে সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছেন। এ সময় সমর্থকেরাও চিৎকার করে তাঁকে উৎসাহ দেন। একই সময় সেখান থেকে কিছুটা দূরে ‘হ্যাঁ’ ভোটের সমর্থকদের একটি বিক্ষোভ মিছিল বের হয়। এতে সতর্কতা জারি করে বলা হয়, ‘না’ ভোট দিলে গ্রিস ইউরোজোন থেকে বিচ্যুত হতে পারে।

সাম্প্রতিক জনমত জরিপে দেখা গেছে, ‘হ্যাঁ’ ভোটের পক্ষে জনসমর্থন বেড়েছে। জনমত জরিপে দেখা গেছে, ‘হ্যাঁ’ ভোটের পক্ষে ৪৪ শতাংশ ভোট পড়েছে আর না এর পক্ষে ৪৩ শতাংশ পড়েছে। গ্রিসের ১০টি শহরে ‘হ্যাঁ’ ও ‘না’ ভোটের সমর্থকেরা বিক্ষোভ মিছিল বের করেন। এসব এলাকায় ২৫ থেকে ৫০ হাজার পুলিশ ও পর্যবেক্ষক দল মোতায়েন করা হয়েছে। ‘হ্যাঁ’ ভোটের সমর্থকরা বলছেন, প্রধানমন্ত্রী সিপরাস এরকম কথা বলতে পারেন না। চিকিৎসক নিকোস বলেন, ইউরো ছেড়ে থাকা যাবে না। ইউরো ছাড়া মানে কষ্টের মধ্যে থাকা। অর্থনীতিবিদ ম্যারিনা পিপা বলেন, ‘না’ ভোট জয়ী হলে দেশ আরও দারিদ্র্যপীড়িত হবে।  বিবিসি, এএফপি।

বিডি-প্রতিদিন/ ০৪ জুলাই, ২০১৫/ রোকেয়া।

সর্বশেষ খবর