শনিবার, ৪ জুলাই, ২০১৫ ০০:০০ টা

গুপ্তচরগিরির বিষয়ে যুক্তরাষ্ট্রের ব্যাখ্যা চেয়েছে জার্মানি

গুপ্তচরগিরির বিষয়ে যুক্তরাষ্ট্রের ব্যাখ্যা চেয়েছে জার্মানি

জার্মান চ্যান্সেলর মার্কেল

জার্মানির বিরুদ্ধে গোয়েন্দা তৎপরতা চালানোর বিষয়ে অবিলম্বে যুক্তরাষ্ট্রের ব্যাখ্যা দাবি করেছে জার্মানি। অনুসন্ধানমূলক ওয়েবসাইট উইকিলিকসের পক্ষ থেকে নতুন করে ফাঁস করা এক প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে এ ব্যাখ্যা দাবি করেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী ফ্রাংক-ওয়ালটার স্টেইনমেয়ার।

উইকিলিকসের সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা এনএসএ শুধু জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের টেলিফোনে আড়ি পেতেই ক্ষান্ত হয়নি, সেই সঙ্গে দেশটির মন্ত্রিসভার সদস্যদের কাজকর্মের ওপরও গুপ্তচরবৃত্তি করেছে।

এদিকে, উইকিলিকসের প্রতিবেদন প্রকাশের পরিপ্রেক্ষিতে জার্মানিতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জন এমারসনকে জরুরি ভিত্তিতে তলব করেছিল মার্কেলের নির্বাহী প্রধান পিটার আল্টমেয়ার। অবশ্য এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে কিনা সে সংক্রান্ত কোনো খবর পাওয়া যায়নি।

এর আগে এনএসএস’র সাবেক গোয়েন্দা কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেনের ফাঁস করা তথ্য থেকে জানা গিয়েছিল, জার্মান চ্যান্সেলরের টেলিফোনে ১০ বছরেরও বেশি সময় ধরে আড়ি পেতেছিল মার্কিন গোয়েন্দারা। এ তথ্য ফাঁসের পর জার্মানি ও যুক্তরাষ্ট্রের সম্পর্কে তিক্ততা সৃষ্টি হয়েছিল।

বিডি-প্রতিদিন/৪ জুলাই ২০১৫/শরীফ

সর্বশেষ খবর