রবিবার, ৫ জুলাই, ২০১৫ ০০:০০ টা

চীনের বিরুদ্ধে তথ্য চুরির অভিযোগ হিলারির

চীনের বিরুদ্ধে তথ্য চুরির অভিযোগ হিলারির

চীনের বিরুদ্ধে বানিজ্যিক তথ্য চুরি ও বিপুল পরিমাণ সরকারী তথ্য হাতিয়ে নেয়ার অভিযোগ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদপ্রার্থী এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী  হিলারি ক্লিনটন।

শনিবার নিউ হ্যাম্পশায়ারে এক নির্বাচনী প্রচারনায় হিলারি দাবি করেন, তিনি চীনের শান্তিপূর্ণ উত্থান চেয়েছিলেন। কিন্তু চীন এখন যুক্তরাষ্ট্রের গোপন বাণিজ্যিক তথ্য এবং বিভিন্ন তথ্য চুরি করতে শুরু করেছে।

এ বিষয়ে তিনি মার্কিন সরকারকে আরো সতর্ক থাকারও আহ্বান জানিয়েছেন। তিনি বলেন,‘তারা (চীন)সামরিক স্থাপনা নির্মাণ করছে, যা আমাদের সাথে চুক্তিতে আবদ্ধ দেশগুলোর জন্য আবারও হুমকি সৃষ্টি করছে।

কারণ তারা বিতর্কিত স্থানে স্থাপনা নির্মাণ করছে।’ উদাহরণ হিসেবে তিনি ফিলিপাইনের কথা উল্লেখ করেন।

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও দুবারের ফার্ষ্ট লেডি হিলারি আরো বলেন ‘যুক্তরাষ্ট্রের বাইরে  যায়না এমন সবকিছুই তারা(চীন) হ্যাক করার চেষ্টা করছে।

তারা গোপন প্রতিরক্ষা ও বানিজ্যিক তথ্য এবং বিপুল পরিমাণ সরকারী তথ্য চুরি করছে।’ মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার চাইতেও কঠোর ভাষায়  চীনকে আক্রমণ করলেন হিলারি।

তবে তার এ বক্তব্য সম্পর্কে কোনো মন্তব্য করতে রাজি হয়নি হোয়াইট হাউস। চলতিবছরের গোড়ার দিকে মার্কিন সরকারের বিপুল সংখ্যক নথি চুরির ঘটনায় চীনের দিকে আঙ্গুল তুলেছিলেন মার্কিন কর্মকর্তারা।

তবে বেইজিং সরকার তাদের ওই দাবিকে ‘দায়িত্বজ্ঞানহীন’ বলে  উড়িয়ে দিয়েছে।

বিডি-প্রতিদিন/ ৫ জুলাই ২০১৫/নাবিল
 

সর্বশেষ খবর