মঙ্গলবার, ৭ জুলাই, ২০১৫ ০০:০০ টা

\\\'শিক্ষা প্রতিষ্ঠানে কর্তৃত্ব কায়েম করতে চাইছে মোদি সরকার\\\'

\\\'শিক্ষা প্রতিষ্ঠানে কর্তৃত্ব কায়েম করতে চাইছে মোদি সরকার\\\'

মোদি সরকারের বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তার অভিযোগ ক্ষমতায় আসার পর শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কর্তৃত্ব কায়েম করার চেষ্টা করছে মোদি সরকার। বিশ্বখ্যাত নালন্দা বিশ্ববিদ্যালয়ের আচার্য পদ থেকেও তাকে সরে যেতে বাধ্য করা হয়েছে বলে অভিযোগ এই শিক্ষাবিদের।

মঙ্গলবার ইংরেজি দৈনিক ‘টাইমস অফ ইন্ডিয়া’-কে দেওয়া এক সাক্ষাৎকারে অর্মত্য সেন বলেন, "নালন্দা কোন বিচ্ছিন্ন ঘটনা নয়। বরং বলা ভাল যে ক্ষমতায় আসার পর শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কর্তৃত্ব কায়েম করার চেষ্টা করছে মোদি সরকার। এর আগে এভাবে কখনও শিক্ষা প্রতিষ্ঠানের ব্যাপারে নাক গলায়নি সরকার।"

আগামী ১৭ জুলাই নালন্দা বিশ্বাবদ্যালয়ের আচার্য পদ থেকে ইস্তফা দেবেন অমর্ত্য সেন। সে জায়গায় নিয়োগ দেওয়া হয়েছে সিঙ্গাপুরের সাবেক পররাষ্ট্রমন্ত্রী জর্জ ইয়োকে। অমর্ত্য সেনের দাবি, তাকে নালন্দা বিশ্বাবদ্যালয়ের আচার্য পদ ছাড়তে বাধ্য করা হয়। বিশ্ববিদ্যালয়ের পরিচালন সমিতির বিদেশি প্রতিনিধিরা সেসময় আমার পাশে থাকলেও আমি আচার্যের পদ থেকে সরে গিয়েছিলাম কারণ আমি ক্ষমতাহীন নেতা হতে চাইনি।

নিউইয়র্ক রিভিউ অফ বুকস-এ লেখা একটি প্রবন্ধেও অমর্ত্য সেন নালন্দা বিশ্ববিদ্যালয় থেকে ইস্তফার প্রসঙ্গটি তুলে আনেন। কি পরিস্থিতিতে তাকে নালন্দা ছাড়তে হয়েছে তার বিস্তারিত ব্যাখ্যা দেন তিনি। আগামী আগস্টে নোবেল জয়ী এই অর্থনীতিবিদের লেখাটি প্রকাশ পাবে। তার আগেই ইংরেজি দৈনিকে তার এই সাক্ষাৎকার।
 

 

বিডি-প্রতিদিন/ ০৭ জুলাই, ২০১৫/ রশিদা

সর্বশেষ খবর