মঙ্গলবার, ২৮ জুলাই, ২০১৫ ০০:০০ টা

তুরস্কে হামলা, জরুরি বৈঠকে ন্যাটো

তুরস্কে হামলা, জরুরি বৈঠকে ন্যাটো

তুরস্কের অনুরোধে আজ এক জরুরি বৈঠকের ডাক দিয়েছে সামরিক জোট ন্যাটো। গত সপ্তাহে তুরস্কে আত্দঘাতী হামলা এবং ইরাকে কুর্দি বিচ্ছিন্নতাবাদী ও সিরিয়ায় ইসলামিক স্টেটের বিরুদ্ধে বিমান হামলা চালানোর পর এই বৈঠকের অনুরোধ জানিয়েছিল আঙ্কারা সরকার। এরই পরিপ্রেক্ষিতে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বৈঠকে বসছেন ন্যাটোর রাষ্ট্রদূতরা।

এদিকে তুরস্কের প্রধানমন্ত্রী আহমেত দেভতগলু জানিয়েছেন, ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে সিরিয়ায় সেনা পাঠানোর কোনো পরিকল্পনা তার সরকারের নেই। সিরিয়ায় আইএস ও ইরাকে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) স্থাপনায় তুর্কি হামলার বিষয়টিকে সমর্থন দিয়েছেন তিনি।

আজকের বৈঠক সম্পর্কে ন্যাটো মহাসচিব জেনস স্টোলটেন বার্গ জানিয়েছেন, 'বৈঠকটি তুরস্কের অনুরোধে ডাকা হয়েছে এবং ন্যাটো চুক্তির ধারা অনুযায়ী, কোনো সদস্য রাষ্ট্র তার ভৌগোলিক সার্বভৌমত্ব হুমকির মুখে পড়লে এমন অনুরোধ করতে পারেন। তুরস্কের ওপর গত কিছুদিন ধরে এমন হামলা হচ্ছে, ফলে আমরা সে অনুরোধ রক্ষা করেছি।' তুরস্কের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সীমান্তের সুরুক শহরে চলতি মাসের ২০ তারিখে সন্ত্রাসী হামলায় অন্তত ৩২ ব্যক্তি নিহত হয়। এ হামলার জন্য ইসলামী গোষ্ঠী আইএসআইএকে অভিযুক্ত করেছে তুর্কি সরকার। এএফপি।

 

সর্বশেষ খবর