বুধবার, ২৯ জুলাই, ২০১৫ ০০:০০ টা

ইয়াকুব মেনন কি প্রাণভিক্ষা পাচ্ছেন?

ইয়াকুব মেনন কি প্রাণভিক্ষা পাচ্ছেন?

১৯৯৩ সালের মুম্বাই ধারাবাহিক বোমা হামলার দায়ে মৃত্যুদণ্ড আসামী ইয়াকুব মেনন প্রাণভিক্ষা চেয়ে আজ ফের ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির কাছে আবেদন করেছেন। জীবন ফিরে পাওয়ার এই শেষ ভরসা তার। কারণ রাষ্ট্রপতি ক্ষমা না করলে ইয়াকুব মেননকে কালই ফাঁসিতে ঝুলানো হতে পারে। কারণ রায় অনুযায়ী, ৩০ জুলাই ফাঁসিতে ঝুলানোর কথা রয়েছে তার।  এর আগেও রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করেছিলেন তিনি। কিন্তু তা প্রত্যাখাত হয়।  মহারাষ্ট্র গভর্নরও ইয়াকুবের প্রাণভিক্ষার আবেদন প্রত্যাখান করেছেন। আবার সুপ্রিম কোর্টের কাছে ফাঁসির দণ্ডাদেশ স্থগিতাদেশ চেয়ে ইয়াকুবের করা শেষ আবেদনও আজ বাতিল করে দেন আদালতটির তিন সদস্যের বেঞ্চ। ফলে তার ফাঁসি কার্যকরের ক্ষেত্রে একমাত্র বাধা রাষ্ট্রপতি প্রাণভিক্ষা করেন কিনা তা।

ইয়াকুব মেনন প্রাণভিক্ষা পাচ্ছেন কিনা প্রশ্নটি এজন্যই উঠেছে কারণ পশ্চিমবঙ্গের সাবেক গভর্নর গোপালকৃষ্ণ গান্ধী রাষ্ট্রপতি প্রণব মুখার্জির কাছে একটি আবেগঘন চিঠি লিখেছেন। চিঠিতে তিনি রাষ্ট্রপতিকে ইয়াকুবের প্রাণভিক্ষার আবেদন প্রত্যাখান করার বিষয়টি পুনর্বিবেচনার অনুরোধ জানিয়েছেন। কারণ এর মাধ্যমে সদ্য প্রয়াত সাবেক রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের প্রতি শ্রদ্ধা-ই প্রদর্শন করা হবে বলে তিনি তার চিঠিতে উল্লেখ করেন। রাষ্ট্রপতি আবদুল কালাম মৃত্যুদণ্ডের বিরোধী ছিলেন। তিনি প্রেসিডেন্ট থাকাকালে মাত্র একজনের প্রাণভিক্ষার আবেদন প্রত্যাখান করেছিলেন।  

এদিকে, ইয়াকুব মেননের মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করার লক্ষ্যে ভারত সরকার ইতোমধ্যে সামগ্রিক প্রস্তুতি শুরু করে দিয়েছে। মুম্বাই পুলিশকে সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকার নির্দেশ দেওয়া হয়েছে। সব পুলিশ সদস্যের কালকের ছুটি বাতিল করা হয়েছে। কর্তৃপক্ষের প্রস্তুতি দেখে মনে হচ্ছে নির্ধারিত সময় অনুযায়ী কাল ৩০ জুলাই-ই ফাঁসিতে ঝুলানো হচ্ছে ইয়াকুব মেননকে।

উল্লেখ্য, ১৯৯৩ সালের ১২ মার্চ মুম্বাইয়ের [সাবেক বোম্বে] ১২টি স্থানে ধারাবাহিক বোমা হামলার ঘটনা ঘটে। এসব হামলায় ২৫৭ জনের প্রাণহানি হয়েছিল ও আরো ৭শ'র অধিক ব্যক্তি আহত হয়েছিল। আর 'পিপলস প্রেসিডেন্ট' পরিচিতি পাওয়া আবদুল কালামের অন্ত্যোষ্টিক্রিয়াও অনুষ্ঠিত হবে কাল।

বিডি-প্রতিদিন/২৯ জুলাই ২০১৫/শরীফ

সর্বশেষ খবর