বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০১৫ ০০:০০ টা

চিরনিদ্রায় শায়িত হলেন \\\'মিসাইল ম্যান\\\'

চিরনিদ্রায় শায়িত হলেন \\\'মিসাইল ম্যান\\\'

ফাইল ছবি

'মিসাইল ম্যান' ও 'পিপলস প্রেসিডেন্ট' খ্যাত ভারতের সাবেক রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম নিজ জন্মস্থান তামিল নাড়ুর রামেশ্বরমে চিরনিদ্রায় শায়িত হলেন। পুরো রাষ্ট্রীয় মর্যাদায় আজ সকাল পৌনে ১২টার দিকে তাকে সমাহিত করা হয়। শেষ বিদায়ের আগে তার মরদেহে শেষ শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মিসাইল ম্যান'র অন্ত্যেষ্টিক্রিয়া উপলক্ষ্যে আজ রামেশ্বরমে উপস্থিত ছিলেন ভারত সরকারের বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ, বেসামরিক বিশিষ্টজনেরা, কংগ্রেস ভাইস প্রেসিডেন্ট রাহুল গান্ধীসহ সর্বস্তরের জনতা। খবর দ্য হিন্দুর

প্রাণপ্রিয় প্রেসিডেন্টের প্রতি নিজেদের শেষ শ্রদ্ধা নিবেদন করতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার মানুষ এসে জড়ো হয় রামেশ্বরম শহরের পেই কারুম্বু মাঠে। সাধারণ মানুষ বাসে, ট্রেনে এমনকি নৌকায় করে রামেশ্বরমে এসে উপস্থিত হন। রাতের বেলায় যাত্রাপথে অনেককে তাদের যানবাহনে ঘুমিয়েও পড়েছিলেন।

রামেশ্বরম শহরেই ১৯৩১ সালে জন্মগ্রহণ করেছিলেন আবদুল কালাম। এই প্রাণপ্রিয় মানুষটির প্রতি শেষ শ্রদ্ধা জানাতে উক্ত মাঠে আজ উপস্থিত ছিলেন সাধারণ জনগণের পাশপাশি ভারতের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা, কেন্দ্রীয় মন্ত্রীরা ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ। সমাহিত করার আগে ভারতের তিনরঙা জাতীয় পতাকায় মোড়ানো আবদুল কালামের কফিনে শেষ শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপর ২১টি গান শটের মধ্য দিয়ে পুরো রাষ্ট্রীয় মর্যাদায় আত্মীয়স্বজনদেন উপস্থিতিতে তাকে সমাহিত করা হয়।

উল্লেখ্য, ভারতের মেঘালয় রাজ্যের শিলংয়ে অবস্থিত ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য দেওয়ার সময় ২৭ জুলাই বড় ধরনের হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়ে স্থানীয় বেথানি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অাবদুল কালাম। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। তার মৃত্যুতে পুরো ভারতে শোকের ছায়া নেমে এসেছিল।

বিডি-প্রতিদিন/৩০ জুলাই ২০১৫/শরীফ

সর্বশেষ খবর