শিরোনাম
রবিবার, ২ আগস্ট, ২০১৫ ০০:০০ টা

ইসরায়েলি সন্ত্রাসের অংশ শিশু হত্যা : জাতিসংঘ

গুলিতে আরও দুই ফিলিস্তিনির মৃত্যু

ইসরায়েলি সন্ত্রাসের অংশ শিশু হত্যা : জাতিসংঘ

ইসরায়েলি বর্বরতায় এক ফিলিস্তিনি কিশোর মারা যাওয়ার পর কান্নায় ভেঙে পড়েন দুই কিশোরী -এএফপি

অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীরে ফিলিস্তিনি শিশু হত্যার ঘটনাকে ইসরায়েলের সন্ত্রাসী তৎপরতা বলে উল্লেখ করেছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। শুক্রবার সকালে নাবলুস শহরের দক্ষিণে একটি গ্রামে ১৮ মাসের এ শিশুকে পুড়িয়ে হত্যা করে অবৈধ বসতি স্থাপনকারী ইসরায়েলিরা। দুটি বাড়িতে তারা পেট্রোলবোমা ও ককটেল ছুঁড়ে হামলা চালায়। এতে বাড়ি দুটিতে আগুন ধরে যায়। এ ঘটনায় ১৮ মাসের শিশু আলী সাদ দাওয়াবশার মৃত্যু হয়। ফিলিস্তিনের হাসপাতাল সূত্র জানায়, আগুনে শিশুটির মা-বাবা ও চার বছরের ভাইও পুড়ে গেছে। তাদের সবাইকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, বাড়িতে আগুন ধরে যাওয়ার পর হতভাগ্য শিশুটির বাবা তাদের দুই ভাইকে বাঁচানোর চেষ্টা করেন। কিন্তু চার বছরের শিশুকে বাঁচানো গেলেও ১৮ মাসের শিশুকে বাঁচাতে পারেননি। অন্যদিকে অগি্নকাণ্ডের সময় পাশের বাড়িতে কেউ ছিল না বলে কোনো হতাহতের ঘটনা ঘটেনি, শুধু বাড়িটি পুড়ে গেছে।

এদিকে ১৮ মাসের শিশুকে পুড়িয়ে মারার কষ্ট না কাটতেই ফের ইসরায়েলি সেনাদের গুলিতে পশ্চিম তীরের রামাল্লায় আরও দুই তরুণ মারা গেছে। এ নিয়ে দুই দিনে তিন ফিলিস্তিনি মারা গেল। লাইস আল খালদি নামের ১৭ বছরের তরুণ শুক্রবার সন্ধ্যায় আতারা চেক-পয়েন্টে ইসরায়েলি সেনাদের হাতে গুলিবিদ্ধ হয় এবং পরে রামাল্লায় ফিলিস্তিনিদের এক হাসপাতালে মারা যায়। খালদি ইসরায়েল বিরোধী একটি প্রতিবাদ মিছিলে অংশ নিয়েছিল। চলতি বছর ইসরায়েলি সেনাদের গুলিতে এ পর্যন্ত অন্তত ২১ জন ফিলিস্তিনি শাহাদত বরণ করেছে।

আন্তর্জাতিক আদালতে যাবে ফিলিস্তিন : ইহুদিদের দেওয়া আগুনে ১৮ মাস বয়সী শিশু নিহতের ঘটনায় ইসরায়েলকে দায়ী করে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) অভিযোগ দায়ের করবে ফিলিস্তিন। দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস শুক্রবার এ কথা জানান। আল জাজিরা।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর