সোমবার, ৩ আগস্ট, ২০১৫ ০০:০০ টা

এবার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনী দৌড়ে জো বাইডেন!

এবার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনী দৌড়ে জো বাইডেন!

যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের হয়ে প্রতিদ্বন্দ্বিতার কথা ভাবছেন বর্তমান ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। সাত বছর ধরে এ পদে বহাল থাকার পর পরিচ্ছন্ন ইমেজের অধিকারী বাইডেন মাঠে নামলে বিষয়টি নিয়ে দলের প্রধানতম প্রার্থিতা প্রত্যাশী হিলারি ক্লিনটনের কপালে ভাঁজ পড়তেই পারে। গত শনিবার যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিক দ্য নিউইয়র্ক টাইমসে বাইডেনের প্রতিদ্বন্দ্বিতাসংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

ঐতিহ্যগতভাবে ডেমোক্রেটিক দল থেকে কেউ মোটামুটি নিশ্চিতভাবে প্রার্থিতার প্রতিদ্বন্দ্বিতায় এগিয়ে থাকলে গুরুত্বপূর্ণ আর কেউ মাঠে নামেন না। বাইডেন অবশ্য এখনো তার প্রার্থিতার ইচ্ছা প্রকাশ করেননি। তবে তার উপদেষ্টারা হিলারিকে কথা দেননি এমন ডেমোক্রেটিক নেতা ও দাতাদের সঙ্গে যোগাযোগ শুরু করেছেন। বাইডেন নিজেও তার শুভাকাঙ্খীদের সঙ্গে কথা বলছেন।

ধারণা করা হচ্ছে, হিলারিকে মোকাবিলা করার বিষয় নিয়েই আলোচনা করছেন তারা। কারণ নির্বাচনসংক্রান্ত এখন পর্যন্ত পরিচালিত সবক'টি জরিপে স্পষ্টভাবে এগিয়ে আছেন হিলারি। এমনকি তার প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনাও যথেষ্ট জোরালো বলে জরিপের ফলাফলে বেরিয়ে এসেছে। আর জরিপের ফলাফল সত্যি হলে হিলারিই হবেন যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট। সূত্র : এএফপি।

বিডি-প্রতিদিন/৩ অাগস্ট ২০১৫/শরীফ

সর্বশেষ খবর