সোমবার, ৩ আগস্ট, ২০১৫ ০০:০০ টা

রাতে বাসায় ফেরেননি মমতা

রাতে বাসায় ফেরেননি মমতা

বন্যায় তলিয়ে গেছে পশ্চিমবঙ্গ। নির্ঘুম রাত পার করছে রাজ্যের মানুষ। এই পরিস্থিতিতে নিশ্চিন্তে ঘুমাবেন কীভাবে রাজ্যের অভিভাবক মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়? তাই রবিবার সরকারি ছুটির দিনে শুধু অফিসই করলেন না, সচিবালয় নবান্নে সারারাত নির্ঘুম কাটিয়ে দিলেন পশ্চিমবঙ্গের দিদি। রাত জেগে বন্যা পরিস্থিতির ওপর নজরদারি চালালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

দামোদর ভ্যালি কর্পোরেশন (ডিভিসি) ব্যারাজ থেকে রাতে এক লাখ কিউসেক পানি ছাড়া হবে -রবিবার এই বার্তা পাঠানো হয় নবান্নে। এই পানি ছাড়লে মুর্শিদাবাদ, নদীয়া, বর্ধমানসহ বেশ কয়েকটি জেলায় নতুন করে প্লাবনের আশঙ্কা দেখা দিতে পারে। এই আশঙ্কা থেকেই রবিবার বিকেলেই তড়িঘড়ি করে নবান্নে চলে আসেন মুখ্যমন্ত্রী। নবান্নে আসার পরই দফায় দফায় চলে বৈঠক। সারারাত নবান্নে থেকেই দক্ষিণ বঙ্গের বন্যা পরিস্থিতি খতিয়ে দেখেন। নবান্নের তিনতলায় অবস্থিত বিপর্যয় মোকাবিলা দফতরের কন্ট্রোল রুম থেকেই মিনিটে মিনিটে রাজ্যের বন্যা পরিস্থিতির সর্বশেষ বার্তা পৌঁছে যায় ১৪ তলায় মুখ্যমন্ত্রীর ঘরে। এরপরই সংশ্লিষ্ট মন্ত্রালয়ের আধিকারিকদের নির্দেশ দেন প্রয়োজনীয় ব্যবস্থা নিতে। এরইমধ্যে বন্যা কবলিত জেলাগুলির জেলাশাসকদের সঙ্গেও ফোনে কথা বলেন মুখ্যমন্ত্রী। ত্রাণ বিলিতে যাতে কোন সমস্যা না হয় তারও নির্দেশ দেন তিনি।

মুখ্যমন্ত্রীর সঙ্গেই রাত কাটান বিপর্যয় মোকাবিলা মন্ত্রনালয়ের মন্ত্রী জাভেদ খান, সচিব ও আধিকারিকেরা, যুবকল্যাণ মন্ত্রী অরূপ বিশ্বাস, সাংসদ দোলা সেন, রাজ্য পুলিশের আইজি(আইনশৃঙ্খলা) অনুজ শর্মা, হাওড়ার পুলিশ কমিশনার ডিপি সিং। আজ সোমবার সকালে নবান্ন থেকেই সোজা উত্তর চব্বিশ পরগনা জেলার হাবরা, অশোকনগর পরিদর্শন করতে যাবেন মুখ্যমন্ত্রী। রাতেই রাজ্যের বন্যা পরিস্থিতি জানতে মুখ্যমন্ত্রীকে ফোন করেন কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। বন্যা পরিস্থিতি নিয়ে বেশ কিছুক্ষণ কথা হয় তাদের মধ্যে।

দুর্গতদের পাশে থাকতে উত্তরবঙ্গ সফর বাতিল করেছেন মুখ্যমন্ত্রী। আগামী ৪ আগষ্ট উত্তরবঙ্গ সফরে যাওয়ার কথা ছিল তাঁর। ওই সফরে ছিটমহলেও যাওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রীর।

মুখ্যমন্ত্রীর নির্দেশে কলকাতা পুরসভার মেয়র শোভন চট্টোপাধ্যায়ও রাত কাটান পুরসভাতে। কখনও ত্রাণ সহ বিভিন্ন কাজ করতে প্রয়োজনীয় নির্দেশ দিচ্ছেন আধিকারিকদের আবার কখনও নিজেই শহরের প্লাবিত অংশ পরিদর্শনে বেরিয়েছেন।

উল্লেখ্য, একটানা বর্ষণের ফলে পশ্চিমবঙ্গে সৃষ্টি হওয়ায় বন্যায় এ পর্যন্ত প্রাণহানি ঘটেছে ৪৮ জনের।

 

বিডি-প্রতিদিন/০৩ আগস্ট ২০১৫/ এস আহমেদ

সর্বশেষ খবর