সোমবার, ৩ আগস্ট, ২০১৫ ০০:০০ টা

মোল্লা মনসুরকে নতুন তালেবান নেতা হিসেবে \\\'প্রত্যাখান\\\'

মোল্লা মনসুরকে নতুন তালেবান নেতা হিসেবে \\\'প্রত্যাখান\\\'

মোল্লা মনসুর

মোল্লা আখতার মনসুরকে আফগান জঙ্গিগোষ্ঠী তালেবানের নতুন নেতা হিসেবে মানতে অস্বীকৃতি জানিয়েছেন গোষ্ঠীটির সাবেক নেতা মোল্লা ওমরের পরিবার। মনসুরের প্রতি আনুগত্য প্রকাশেও নিজেদের অপারগতার কথা জানানো হয়েছে পরিবারটির পক্ষ থেকে। মোল্লা ওমরের পরিবারের পক্ষে তার ভাই মোল্লা আবদুল মান্নান রবিবার এক অডিও বার্তায় একথা জানান। একই ধরনের আরেকটি ঘটনায় মোল্লা মনসুরকে তড়িগড়ি করে গোষ্ঠীটির মাত্র গুটিকয়েক সদস্য নির্বাচন করেছেন জানিয়ে তালেবানের বয়োজ্যেষ্ঠ নেতারা পৃথক একটি কাউন্সিল [শূরা] গঠন করেছেন। খবর পাকিস্তানের দ্য এক্সপ্রেস ট্রিবিউনের

মোল্লা মনসুর শনিবার আলাদা এক অডিও বার্তায় 'শত্রুদের' পরাজিত করতে তালেবানের শীর্ষ নেতৃত্বের মধ্যে ঐক্যের আহ্বান জানিয়েছিলেন। নতুন তালেবান নেতার অডিও বার্তা প্রকাশের একদিন পরই মোল্লা আবদুল আবদুল মান্নানের পক্ষ থেকে ওই বার্তা এলো। এ ঘটনাকে মোল্লা মনসুরের নেতৃত্বের পথে বড় ধরনের আঘাত বলেই মনে করা হচ্ছে কারণ তালেবান মনে করে যে তাদের তৃণমূল পর্যায়ের হাজার হাজার সদস্য ও বয়োজ্যেষ্ঠ নেতাদের মাঝে সাবেক অাধ্মাতিক নেতা মোল্লা ওমরের পরিবারের প্রতি এক ধরনের সহানুভূতি রয়েছে।

উল্লেখ্য, বছর দুয়েক আগে সাবেক তালেবান নেতা মোল্লা ওমরের মৃত্যু হয় বলে সম্প্রতি আফগান সরকার তা নিশ্চিত করে। যুক্তরাষ্ট্রও তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে। মোল্লার মৃত্যুর দিন-দুয়েক পরই মোল্লা মনসুরকে গোষ্ঠীটির শীর্ষ নেতা নির্বাচন করা হয়। নতুন নেতা নির্বাচনের পর থেকেই গোষ্ঠীটির মধ্যে অভ্যন্তরীণ কোন্দলের আভাস পাওয়া যাচ্ছে। মোল্লা আবদুল মান্নানের অডিও বার্তা এক্ষেত্রে সর্বশেষ সংযোজন।

বিডি-প্রতিদিন/৩ আগস্ট ২০১৫/শরীফ

সর্বশেষ খবর