বুধবার, ৫ আগস্ট, ২০১৫ ০০:০০ টা

ফরাসি দ্বীপে পাওয়া বস্তুটির পরীক্ষা চলছে

ফরাসি দ্বীপে পাওয়া বস্তুটির পরীক্ষা চলছে

ভারত মহাসাগরের দক্ষিণে অবস্থিত ফরাসি মালিকানাধীন দ্বীপ লা খেউনিয়নে ২৯ জুলাই ভেসে আসা কোনো বোয়িং ৭৭৭ বিমানের ডানার ফ্লাপেরনের মতো দেখতে বস্তুটির পরীক্ষা-নিরীক্ষা চলছে। দক্ষিণ-পশ্চিম ফ্রান্সের শহর টুলুজের একটি বিশেষজ্ঞ সেনা স্থাপনায় এই পরীক্ষা চলছে। ফরাসি, মালয়েশিয়ান ও অস্ট্রেলিয়ান বিশেষজ্ঞরা এ কাজে অংশ নিয়েছেন। অংশ নিয়েছেন বোয়িংয়ের কর্মকর্তারা এবং চীনের প্রতিনিধিরাও। বস্তুটির উৎপত্তি কোথায় তা জানতেই মূলত এ পরীক্ষা চলছে। আজ বুধবার বা চলতি সপ্তাহের শেষের দিকে পরীক্ষার ফলাফল জানা যাবে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন। অর্থাৎ বস্তুটি গত বছর নিখোঁজ মালয়েশিয়ান এয়ারলাইন্সের বোয়িং ৭৭৭ বিমানের ফ্লাইট এমএইচ ৩৭০'র কিনা তা নিশ্চিত করা হবে তখনই। খবর বিবিসির

ফরাসি সংবাদ সংস্থা এএফপি তাদের এক প্রতিবেদনে জানায়, উদ্ধার বস্তুটির পরীক্ষা আজ বুধবার দুপুরের দিকে শুরু হচ্ছে।  বিমান দুর্ঘটনা তদন্তসংশ্লিষ্ট ফরাসি প্রতিষ্ঠান বিইএ এজেন্সির সাবেক প্রধান জন পল থোয়াদেকের বরাত দিয়ে খবরে বলা হয়, পরীক্ষায় মূলত দুটি বিষয়ের উপর আলোকপাত করা হবে-বস্তুটি নিখোঁজ মালয়েশিয়ান বিমানের কিনা ও বিমানটির শেষ মুর্হূর্তের অবস্থা সম্পর্কে এটি কোনো তথ্য দিতে পারে কিনা তা।  তবে পরীক্ষায় বিমানটির ভাগ্যে কি ঘটেছে এ ব্যাপারে তথ্য পাওয়ার ব্যাপারে সতর্কবার্তা উচ্চারণ করেছেন জন পল। মিরাকল কিছু প্রত্যাশা করা ঠিক হবে না বলে এ সতর্কবার্তা দেন তিনি। ফরাসি কর্তৃপক্ষের আমন্ত্রণে একজন অস্ট্রেলিয়ান পরিবহন বিশেষজ্ঞও এ পরীক্ষায় অংশ নিয়েছেন।

এদিকে,  ফ্লাপেরনের মতো দেখতে বস্তুটি মালয়েশিয়ান এয়ারলাইন্সের নিখোঁজ ফ্লাইট এমএইচ ৩৭০ বোয়িং ৭৭৭ বিমানটির-ই বলে মনে করা হচ্ছে কারণ এই অঞ্চলে এর অাগে আর কোনো বোয়িং ৭৭৭ বিমান দুর্ঘটনায় পড়েনি। তাছাড়া কোনো বোয়িং ৭৭৭ বিমানের ফ্লাপেরনের নিখোঁজ থাকার রেকর্ড নেই। তাই আশা করা হচ্ছে বস্তুটি ফ্লাইট এমএইচ ৩৭০'র হতে পারে।

উল্লেখ্য, ২০১৪ সালের ৮ মার্চ মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর থেকে চীনের বেইজিংয়ের উদ্দেশ্যে উড্ডয়নের ঘণ্টাখানেক পরই রাডার থেকে অদৃশ্য হয়ে যায় বোয়িং ৭৭৭ ফ্লাইট এমএইচ ৩৭০। বিমানটিতে ১২জন ক্রুসহ মোট ২৩৯ জন যাত্রী ছিলেন। ২২৭ জন যাত্রীর মধ্যে ১৫৩ জন ছিলেন চীনা নাগরিক ও ৩৮ জন ছিলেন মালয়েশিয়ান। বাকিরা অন্যান্য দেশের নাগরিক। নিখোঁজ হওয়ার পর থেকে বহুজাতিক আন্তর্জাতিক প্রচেষ্টা সত্ত্বেও আজও এর কোনো খোঁজ মিলেনি। বর্তমানে লা খেউনিয়ন দ্বীপের ৪ হাজার কিলোমিটার পূর্বে বিমানটির খোঁজে অস্ট্রেলিয়ার নেতৃত্বে বহুজাতিক প্রচেষ্টার দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে। বিমানটি ভারত মহাসাগরেই বিধ্বস্ত হয়েছে বলে শুরু থেকেই ধারণা করা হচ্ছে। তাই সেখানেই গত দেড় বছর ধরে এ অভিযান চলছে।

বিডি-প্রতিদিন/৫ আগস্ট ২০১৫/শরীফ

সর্বশেষ খবর