শনিবার, ২৪ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

সংক্ষপ্তি

অভিজিতের বিরুদ্ধে অভিযোগ

যৌন হয়রানির অভিযোগ উঠল সংগীতশিল্পী অভিজিৎ ভট্টাচার্যের বিরুদ্ধে। দুর্গাপূজার মধ্যেই এক নারীকে যৌন হয়রানি করা হয়েছে বলে অভিযোগ। ৩৪ বছর বয়স্ক ওই নারী ওশিওয়ারা থানায় অভিযোগ করেছেন। চলতি সপ্তাহের গোড়াতেই মুম্বাইতে সংগীতশিল্পী কৈলাশ খের-এর একটি কনসার্টে অভিজিৎ তার গায়ে হাত দিয়েছেন এবং গালি দিয়েছেন। অভিযোগ পাওয়ার পরই মামলা করা হয়েছে অভিজিতের বিরুদ্ধে। কলকাতা প্রতিনিধি

 

দায় নিলেন হিলারি

২০১২ সালে লিবিয়ার বেনগাজিতে মার্কিন কনস্যুলেটে হামলার দায় ফের নিজের কাঁধে নিয়েছেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। কংগ্রেস কমিটির শুনানিতে বৃহস্পতিবার এ দায় নেন হিলারি।  পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে ওই হামলায় মার্কিন ক‚টনীতিকসহ চারজন নিহত হন। সে সময়ও ওই হামলার দায় স্বীকার করে ক‚টনীতিক রক্ষার নীতিতে পরিবর্তন আনার কথাও বলেছিলেন হিলারি। বিবিসি।

ক‚টনীতিকদের রক্ষায় পর্যাপ্ত পদক্ষেপ না নেওয়ায় ওই সময় সমালোচনার মুখেও পড়েন হিলারি। এদিকে ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির জোরালো প্রার্থী হিলারির সুনাম নষ্ট করতেই রিপাবলিকান  নেতৃত্বাধীন প্যানেলে ফের তাকে এই বিষয়ের মুখোমুখি করা হয়েছে বলে অভিযোগ করেছে তার দল।

বিবিসি।

 

নতুন নিরাপত্তা উপদেষ্টা

অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল নাসের খান জানজুয়াকে নতুন পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে নিয়োগ দিয়েছে দেশটির সরকার। তিনি সারতাজ আজিজের স্থলাভিষিক্ত হন। জানজুয়াকে নতুন জাতীয় নিরাপত্তা হিসেবে নিয়োগের বিষয়ে গতকালই একটি প্রজ্ঞাপন জারি করেছে সরকার। চলতি মাসের শুরুর দিকে পাকিস্তান সেনাবাহিনীর সাউদার্ন কমান্ডের প্রধান হিসেবে অবসর নিয়েছেন নাসের খান জানজুয়া। সাউদার্ন কমান্ড বেলুচিস্তান প্রদেশের কুয়েত্তাভিত্তিক। দ্য ডন।

স্বাধীনতাকামী নেতা আটক

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের স্বাধীনতাকামী রাজনৈতিক সংগঠন জম্মু-কাশ্মীরের হুরিয়ত কনফারেন্সের জ্যেষ্ঠ নেতা সৈয়দ আলী শাহ গিলানিকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার দিবাগত রাতে কাশ্মীর পুলিশ ৮৫ বছর বয়স্ক এ নেতাকে আটক করে। এর আগে ২৩ আগস্ট ভারত ও পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের (এনএসএ) বৈঠক বাতিল হওয়ার পরেই তাকে গৃহবন্দী করা হয়েছিল। গিলানিকে আটকের পর তাকে কাশ্মীরের রাজধানী শ্রীনগরের হামাহামা পুলিশ স্টেশনে রাখা হয়েছে বলে জানিয়েছেন হুরিয়তের আরেক প্রভাবশালী নেতা আহমেদ আসিফ।

 তিনি জানান, গত রবিবার ট্রাকে বোমা হামলায় নিহত ট্রাকের এক সহকারীর পরিবারকে সমবেদনা জানাতে গিয়েছিলেন গিলানি। ওই বাড়ি থেকে বের হওয়ার পরপরই তাকে আটক করে পুলিশ।

সংঘর্ষে নিহত ৪২

ফ্রান্সের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে একটি লরির সঙ্গে যাত্রীবাহী বাসের সংঘর্ষে ৪২ জন নিহত হয়েছে। গতকাল লিবোর্ন শহরের পুইসেগুইন এলাকায় এ দুর্ঘটনা ঘটে। সংঘর্ষে ট্রাক চালকও নিহত হয়েছেন। বাস যাত্রীদের মধ্যে আহত অবস্থায় পাঁচজনকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়েছে। বাসের মাত্র তিনজন অক্ষত আছেন। ফরাসি গণমাধ্যম জানিয়েছে, বাসটির অধিকাংশ যাত্রী ছিলেন বয়স্ক। তারা আনন্দ ভ্রমণে বের হয়েছিলেন। বিবিসি।

দুর্ঘটনার পর স্থানীয় উদ্ধারকর্মীরা উদ্ধার তৎপরতা শুরু করেন। ১৯৮২ সালের পর ফ্রান্সে এই সড়ক দুর্ঘটনায় সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে। ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ বলেছেন, ফ্রান্স শোকাচ্ছন্ন। এ দুর্ঘটনায় আমরা সবাই শোকাহত ও দুঃখ ভারাক্রান্ত। বিবিসি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর