শুক্রবার, ২০ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

সন্ত্রাসী হামলার জন্য মুসলিমরা কেন ক্ষমা চাইবে?

সন্ত্রাসী হামলার জন্য মুসলিমরা কেন ক্ষমা চাইবে?

প্যারিসে সন্ত্রাসী হামলার জন্য একজন মুসলিম হিসেবে আমাকে কেন ক্ষমা চাইতে হবে? এ রকম একটা প্রশ্ন ছুড়ে দিয়ে পাঁচ পাকিস্তানি তরুণের করা এক ভিডিও এখন সামাজিক যোগাযোগ সাইটগুলোতে তুলকালাম। শেয়ার করছেন হাজার হাজার মানুষ। এ পর্যন্ত প্রায় ২৫ লাখ মানুষ এই ভিডিওটি ফেসবুকে দেখেছেন।

প্যারিসে শুক্রবারের হামলার পর পশ্চিমা দেশগুলোতে আবারও ইসলাম আর সন্ত্রাসবাদের সম্পর্ক নিয়ে বিতর্ক শুরু হয়েছে। ইউরোপের বিরাট অভিবাসী মুসলিমদের দিকে সন্দেহ প্রকাশ করছে অনেক পশ্চিমা গণমাধ্যম। পাঁচ পাকিস্তানি তরুণ তাদের ভিডিওতে এরই জবাব দেওয়ার চেষ্টা করেছেন। শুরুতেই প্যারিসে সন্ত্রাসী হামলার ঘটনায় ফরাসি জনগণের সঙ্গে সহমর্মিতা প্রকাশ করে তারা বলেছেন, ফ্রান্স এখন যে অভিজ্ঞতার ভিতর দিয়ে যাচ্ছে তা পাকিস্তানে প্রায় নিয়মিত ব্যাপার। গত বছর পেশোয়ারের এক স্কুলে সন্ত্রাসী হামলায় ১৩০ জনের বেশি শিশু নিহত হওয়ার ঘটনা উল্লেখ করে তারা বলেছেন, পাকিস্তানের মানুষকে নিয়মিত এ ধরনের সন্ত্রাসী হামলার মোকাবিলা করতে হয়।

প্যারিসে সন্ত্রাসী হামলার জন্য আমাদের কেন জবাবদিহি করতে হবে? কয়েকজন মানসিক বিকারগ্রস্ত মানুষের কাজের জন্য আমাদের কেন ক্ষমা চাইতে হবে? বিবিসি।

সর্বশেষ খবর