শুক্রবার, ২২ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

জাঁকজমকে উদযাপিত রানীর জন্মদিন

জাঁকজমকে উদযাপিত রানীর জন্মদিন

যুক্তরাজ্যের সবচেয়ে দীর্ঘতম সময়ের রানী দ্বিতীয় এলিজাবেথ ৯০ বছর পার করলেন। গতকাল পালিত হয়েছে তার ৯০তম জন্মদিন। এ উপলক্ষে উইন্ডসর প্রাসাদে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রানীর ভক্তরা প্রাসাদের বাইরের রাস্তায় সকাল থেকেই তাকে জন্মদিনের শুভেচ্ছা জানানোর জন্য ভিড় করে। তাদের মাঝে হেঁটে গিয়ে শুভেচ্ছা বিনিময় করেন রানী। তাকে স্বাগত জানাতে তোপধ্বনি করা হয় রাজকীয় রীতিতে।

টুইটারে রানীকে যারাই শুভেচ্ছা জানিয়েছেন তাদের প্রত্যেককেই ধন্যবাদ জানিয়ে পাল্টা টুইট করেন এলিজাবেথ। একটি টুইটে রানী তার মতো ৯০ বছর উদযাপনকরী অন্য সবাইকে তার শুভকামনা এবং উষ্ণ অভিনন্দন জানান। এবারের জন্মদিনটি বিশেষভাবে ছোট্ট নাতি-পুতিদের নিয়েই পালন করেন রানী। ওদিকে, প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের নেতৃত্বে পার্লামেন্টের পক্ষ থেকেও রানীকে শ্রদ্ধা জানানোর আয়োজন করা হয়। পার্লামেন্টে ক্যামেরন বলেন, ‘রানী আমাদের জাতির নেতৃত্বে অবিচল ও শক্তিমতি।’ বয়স বাড়তে থাকলেও রানী এখনো কর্মচঞ্চল। টানা ৬৩ বছর ব্রিটেন শাসন করলেও তার কর্মশক্তিতে কোনো ভাটা পড়েনি বলে রানী উচ্ছ্বসিত প্রশংসা করেন ক্যামেরন। রানী দ্বিতীয় এলিজাবেথের জন্ম লন্ডনে ২১ এপ্রিল ১৯২৬ সালে। বাবা আলবার্ট, ডিউক অব ইয়র্ক এবং সাবেক লেডি এলিজাবেথ বাওয়েস-লিওনের প্রথম সন্তান তিনি। ১৯৪৭ সালে এলিজাবেথ তার দূরসম্পর্কের কাজিন গ্রিসের যুবরাজ ফিলিপকে বিয়ে করেন। রানীর প্রথম সন্তান চার্লস জন্ম নেন ১৯৪৮ সালে। ১৯৫০ সালে চার্লসের বোন অ্যান জন্মগ্রহণ করেন। বিবিসি।

সর্বশেষ খবর