শনিবার, ৭ মে, ২০১৬ ০০:০০ টা

তাজমহলের অজানা তথ্য

তাজমহলের অজানা তথ্য

চলতি মাসেই তাজমহলে দেখা মেলে মুঘল সম্রাট শাহজাহান ও তার স্ত্রী মমতাজের। তবে জীবিত নয়, খুব কাছ থেকে তাদের সমাধি দেখার সুযোগ পায় সাধারণ মানুষ। তাজমহলের অভ্যন্তরে থাকা সমাধির দরজা খুলে দেওয়া হয় মাত্র কয়েক দিনের জন্য।

এ সময় সাধারণ মানুষ একেবারে সমাধি-শায়িত শাহানশাহ আর বেগমের সামনে চলে যেতে পারে। আসলে এটা মুঘল সম্রাট শাহজাহানের জন্মমাস। যাকে উর্দুতে বলা হয় ‘অর্স’। এ ‘অর্স’ তিথি পালনের জন্যই মাত্র তিনটি দিনে শাহজাহান আর মমতাজমহলকে সমাধির কাছে গিয়ে শুভেচ্ছা জানাতে পারে সাধারণ মানুষ।

এ বছর ৩ থেকে ৫ মে পর্যন্ত টানা তিন দিন সমাধির দরজা সাধারণের জন্য উন্মুক্ত ছিল। ৩ ও ৪ মে দুপুর ২টা থেকে সূর্যাস্ত পর্যন্ত দর্শকরা সমাধির কাছে যেতে পেরেছেন। শেষ দিন ৫ মে একেবারে সকাল থেকেই তারা প্রবেশ করতে পেরেছেন সমাধিকক্ষে। শাহজাহানের এ জন্মতিথি পালনের নিজস্ব কিছু রীতি আছে। সবার প্রথমে পালিত হয় ‘গোসল কি রসম’। শাহানশাহকে গোসল করানোর পর শুরু হয় ‘সন্দল কি রসম’ বা চন্দন লেপন। তার পরই সমাধিকে সাজানো হয় ফুলে, যাকে বলা হয় ‘গুল কি রসম’। সবার শেষে সম্মানার্থে সমাধির ওপর বিছিয়ে দেওয়া হয় নানা রঙের এক দীর্ঘ চাদর। এ প্রথাকে বলা হয় ‘চাদর পোশি’। চাদর পোশির এক বৈশিষ্ট্য রয়েছে। যে চাদর দিয়ে ঢেকে দেওয়া হবে সমাধি তার রঙের বাহার লক্ষ্য করার মতো। আলাদা আলাদা রং এ ক্ষেত্রে ভারতের সব শ্রেণির, সব ধর্মের মানুষের প্রতীক। প্রতি বছরই একটু একটু করে বাড়ানো হয় তার দৈর্ঘ্য। গত বছরে যেমন চাদরটি ছিল ৮১০ ফুট লম্বা। এবারে তা হয়েছে ৮৭০ ফুট। অনলাইন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর