Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ৪ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৩ জুন, ২০১৬ ২৩:২৮
ট্রাম্প বিপজ্জনক : হিলারি
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন
ট্রাম্প বিপজ্জনক : হিলারি

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক দলের মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটন রিপাবলিকান দলের মনোনয়ন প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে ‘বিপজ্জনক পাগলাটে’ হিসেবে উল্লেখ করেছেন। তিনি বৃহস্পতিবার বলেন, ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার অযোগ্য এবং তাকে নির্বাচিত করা হবে ‘একটি ঐতিহাসিক ভুল’। জবাবে ট্রাম্পও সাবেক পররাষ্ট্রমন্ত্রীর সমালোচনা করে বলেছেন, হিলারিরও কোনো বিশ্বাসযোগ্য নেই। তিনি তার দায়িত্ব পালনের সময়ও ব্যাপকভাবে ব্যর্থ হয়েছেন। হিলারি তার বক্তৃতায় বলেন, তিনি ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তির সমর্থন করেন। কিন্তু ট্রাম্প প্রেসিডেন্ট হলে বিদেশে যুদ্ধ শুরুর পাশাপাশি দেশের অর্থনীতি ধ্বংস হতে পারে। তিনি বলেন, ‘এটা টেলিভিশনের রিয়েলিটি শো নয়, এটাই হবে প্রকৃত বাস্তবতা।’ হিলারি সান ডিয়েগোতে এ বক্তৃতা দেন। হিলারি বলেন, ট্রাম্পের মতো ব্যক্তিরা দেশের পরমাণু বিধির দায়িত্ব নিতে পারবেন না এবং তার প্রস্তাবগুলো অস্পষ্ট ও কাণ্ডজ্ঞানহীন।

তিনি বলেন, মুসলিমবিরোধী তার বাগাড়ম্বর ও আমেরিকাকে আলাদা করে রাখা সংক্রান্ত বক্তব্যে তথাকথিত ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা শক্তিশালী হয়েছে। তিনি যুক্তরাষ্ট্রে আসা মেক্সিকোর অভিবাসী ও মেক্সিকোর বিরুদ্ধে ট্রাম্পের উপেক্ষা নীতিরও বিরোধিতা করেন।

অবশেষে ট্রাম্পকে সমর্থন স্পিকার রায়ানের : আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পকে ভোট দেবেন রিপাবলিকান দল-নিয়ন্ত্রিত মার্কিন কংগ্রেসের স্পিকার পল রায়ান। নিজ শহর উইসকনসিনের দৈনিক গ্যাজেট পত্রিকার সঙ্গে এক সাক্ষাৎকারে রায়ান এ কথা বলেন। রিপাবলিকান দলের এই প্রথম সাড়ির নেতা এত দিন পর্যন্ত ট্রাম্পকে সমর্থন দিতে ইতস্তত করছিলেন।

বিভিন্ন নীতিগত প্রশ্নে ট্রাম্পের সঙ্গে তার দ্বিমতের কথা উল্লেখ করে রায়ান জানিয়েছিলেন, তিনি দলের এই সম্ভাব্য প্রেসিডেন্ট পদপ্রার্থীকে সমর্থন করতে এখনো প্রস্তুত নন। ট্রাম্প সে কথার জবাবে বলেছিলেন, তিনিও রায়ানের প্রস্তাবিত এজেন্ডা সমর্থনের জন্য প্রস্তুত নন। তবে দলের নেতা-কর্মীদের তরফ থেকে অব্যাহত চাপের কারণে স্পিকার রায়ান নিজের মতামত বদলে ফেলেছেন বলে গণমাধ্যমে বলা হচ্ছে। আগামী জুলাই মাসে ক্লিভল্যান্ডে দলের যে সম্মেলনে ট্রাম্পকে আনুষ্ঠানিকভাবে রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে মনোনীত করা হবে, তার সভাপতির দায়িত্ব পালন করবেন রায়ান। এএফপি, বিবিসি।

up-arrow